Date : 2019-07-23

জল সংরক্ষণের বার্তা দিতে সচেতনতার পদযাত্রা করলেন মুখ্যমন্ত্রী…..

কলকাতা: দেশের দক্ষিণভাগ বেষ্টন করে আছে বঙ্গোপসাগর এবম ভারত মহাসাগর। অথচ সেই দক্ষিণভাগ জুড়েই শুরু হয়েছে তীব্র জলকষ্ট। ভূগর্ভস্থ জল তলানিতে ঠেকেছে। পানীয় জলের জন্য চেন্নাই জুরে শুরু হয়েছে হাহাকার। ১ লিটার জলের বোতল বিক্রি হয়েছে ৫০০ টাকা মূল্যে। পার্শ্ববর্তী রাজ্য কেরল থেকে জল এসেছে চেন্নাইতে। তাতেও মেটেনি সমস্যা। এবার ট্রেনের ৫০টি বগি বোঝাই করে নিত্য প্রয়োজনীয় জিনিসের মতো চেন্নাইতে পৌঁছে যাচ্ছে জল।

বিশেষজ্ঞদের মত, এই অবস্থা হতে পারে দেশের আরো ২১ টি শহরে। কলকাতাও রয়েছে সেই তালিকায়। তাই আগে ভাগে জল সংরক্ষণে উৎসাহ দিতে, মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১২ জুলাই জল সংরক্ষণ দিবস পালন করলেন।

আরও পড়ুন :জন্মদিনে কলকাতা পুলিশে কবিতা লিখে শুভেচ্ছা জানাল মহারাজকে

এই উপলক্ষ্যে মুখ্যমন্ত্রী এদিন গিরিশ পার্ক থেকে মেয়ো রোড পর্যন্ত নাগরিক সচেতনতার উদ্দেশ্যে একটি পদযাত্রার আয়োজন করেছিলেন। স্লোগান ‘জল বাঁচান, জীবন বাঁচান’।

জল সংরক্ষণে সচেতনতা বাড়াতে আজ জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে মেয়ো রোডে গান্ধী মূর্তি পর্যন্ত পদযাত্রা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৩টে নাগাদ এই পদযাত্রা শুরু করেন তিনি।

আরও পড়ুন: “জীবে প্রেম”-এর অনন্য নজির, বেলেঘাটায় সারমেয়দের জন্য সুইমিং পুল

পদযাত্রায় উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এবং বুদ্ধিজীবী ও কলা কুশলীরা। পশ্চিমবঙ্গে মোট ৩১টি ব্লক ইতিমধ্যেই চিহ্নিত হয়েছে যেখানে ভূগর্ভস্থ পানীয় জলের স্তর বিপজ্জনক ভাবে নেমে গেছে। তার মধ্যে রয়েছে কলকাতার গুরুত্বপূর্ণ অঞ্চল।

ইতিমধ্যে ওইসব অঞ্চলে ভূগর্ভস্থ পানীয় জলের যথেচ্ছ ব্যবহারের উপর নিষেধজ্ঞা জারি করা হয়েছে। মানুষের সচেতনতা বৃদ্ধি করতে শুধু হাঁটাই নয়, গানও লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গান গেয়েছেন ইন্দ্রনীল সেন। জল সংরক্ষণে শুধু সরকার নয় মানুষকেও সমান ভাবে উদ্যোগী হওয়ার বার্তা দিতে এই দিন মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে বক্তব্য রাখেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

#Newsrplus_Biswas_Abiswas

বিশ্বাস অবিশ্বাস – বুদ্ধি দিয়ে যার ব্যাখ্যা মেলে নাদেখুন আজ (12/07/19) রাত ১০ টায় শুধুমাত্র #Rplusnews এ#Newsrplus, #Biswas_Abiswas,

Posted by RPLUS News on Thursday, July 11, 2019