Date : 2019-07-21

উল্টোডাঙা উড়ালপুলে ফাটল, ভিআইপি রোডে ব্যাপক যানজট….

কলকাতা: ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করতে এসে চাঞ্চল্যকর ঘটনা ধরা পড়ল। শহরের অন্যতম ব্যস্ত উল্টোডাঙা উড়ালপুলে ফাটল নজরে এলো পুরসভার ইঞ্জিনিয়ারদের। এর জেরে আপাতত তিনদিন যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে ভিআইপি রোড ও ইএমবাইপাস সংযোগ স্থলে উল্টোডাঙা উড়ালপুলে। হাটকো মোড় সংলগ্ন এলাকায় এর জেরে তীব্র যানজটে নাকাল হতে শুরু করেছে নিত্যযাত্রীরা। উল্টোডাঙা উড়ালপুল বন্ধ থাকার জেরে এয়ারপোর্টগামী গাড়িগুলিকে চিংড়িঘাটা উড়ালপুল হয়ে নিউটাউন ধরে এয়ারপোর্টে পৌঁছাতে হবে।

এ জে সি রোড থেকে যে সব গাড়ি এয়ারপোর্টের দিকে যায় সেগুলিকে এ পি সি রোড হয়ে শ্যামবাজার পাঁচ মাথার মোড় হয়ে যশোর রোড ধরতে হবে। ঠিক উল্টো ভাবে এয়ারপোর্টের দিক থেকে আসা গাড়িগুলিকে নিউটাউন হয়ে কলকাতায় ঢুকতে হবে।

আরও পড়ুন: এবারে পুজো বন্ধ মহম্মদ আলি পার্ক

এদিন কেএমসি-এর ইঞ্জিনিয়াররা উল্টোডাঙা ব্রিজ পরিদর্শনে এসে একটি স্তম্ভে বিপজ্জনক ফাটল দেখতে পায়। বিপদের আশঙ্কা তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয় উল্টোডাঙা উড়ালপুল। এর জেরে ব্যস্ত সময়ে যানজটের জেরে নাকাল হয়ে পড়েন নিত্যযাত্রীরা।

পুর ও নগরোন্নয়ন দপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘বুধবার কেএমডিএ-র ইঞ্জিনিয়াররা উল্টোডাঙা উড়ালপুল পরিদর্শন করবেন৷ প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী তিনদিন বন্ধ থাকবে যানচলাচল৷

আরও পড়ুন: জন্মদিনে কলকাতা পুলিশে কবিতা লিখে শুভেচ্ছা জানাল মহারাজকে

তবে উড়ালপুলের স্বাস্থ্যপরীক্ষার পর প্রয়োজন হলে যানচলাচল বন্ধ রাখার সময়সীমা বাড়ানো বা কমানো হতে পারে৷’’।প্রসঙ্গত, ২০১৩সাল ভেঙে পড়ে উল্টোডাঙা উড়ালপুলের একাংশ। এরপর গতকাল রাতে ইন্সপেকশনে এসে ফের ব্রিজে ফাটল ধরা পড়ে।

এছাড়া বিমানবন্দর থেকে সল্টলেকের দিকে যাওয়ার ব্রিজে ফাটল দেখা দিয়েছে। পুরো ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, এই ব্রিজ নির্মানকারী সংস্থাকে ডেকে কথা বলা হবে, এবং ব্রিজ মেরামতের জন্য শীঘ্রই ব্যবস্থা করা হবে। তবে মেরামতির জন্য বেশ কিছুদিন যান চলাচল বন্ধ রাখার সম্ভবনা রয়েছে। ফলে নিত্যযাত্রীদের হয়রানির আশঙ্কা দেখা দিতে পারে বলে মনে করা হচ্ছে।