Date : 2021-02-26

বিমানে প্লাসটিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল এই সংস্থা

ওয়েব ডেস্ক: প্লাসটিকে ভরে যাচ্ছে পৃথিবী।এভাবে চলতে থাকলে খুব শীঘ্রই সমস্যায় পড়তে হবে মানুষকে।তাই সচেতনতায় দেওয়া হচ্ছে জোর।কিন্তু তার বাস্তবায়ন না হলে আর কি লাভ। তাই এবার প্লাসটি নির্মূলের লক্ষ্যে পদক্ষেপ নিল ভিস্তারা এয়ারলাইনস।প্লাসটিক বোতল থেকে বিমানের যাত্রীদের জন্য ব্যবহত প্লাসটিক জাত দ্রব্যের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করল সংস্থা।


প্রাথমিকভাবে সংস্থার পক্ষ থেকে দিল্লি থেকে মুম্বইগামী বিমানে বন্ধ করা হয়েছে প্লাসটিক দ্রব্যের ব্যবহার।পরবর্তী ক্ষেত্রে অন্য নেটওর্য়াকেও তা ধীরে ধীরে ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন: সমুদ্রতটেই অপেক্ষা করছে মৃত্যু!


উদ্যোগ হিসেবে পানীয় জল পরিবেশনের ক্ষেত্রে বিশেষ ধরনের পেপার কাপ ব্যবহার করা হবে সংস্থার তরফে। মোট ৫০ শতাংশ পর্যন্ত প্লাসটিকের ব্যবহার বন্ধ করার চেষ্টা করবে এই বিমান পরিষেবা সংস্থা।


ভারতে বিমান পরিষেবার ক্ষেত্রে ভিস্তারাই একমাত্র পরিবহন সংস্থা যারা ইকোনমি ক্লাসে জীবাণু বিয়োজ্য উপকরণ ব্যবহার করে।প্লাসটিকের বাসনপত্রের বদলে ইকোনমি ক্লাসে ব্যবহার করা হয় অ্যালুমনিয়ামের পাত্র। পিওর ইকোনমির ক্ষেত্রে চীনা মাটির পাত্রের ব্যবহার, প্লাসটিক স্ট্রয়ের জায়গায় কাগজ এবং কাঠের জিনিসের ব্যবহার শুরু করেছে এই সংস্থা।


এবছরের জুন মাসে ন্যাশনাল গ্রীণ ট্রাইবুনাল কড়া ভাষায় সেন্ট্রাল পলিউশন বোর্ডকে প্লাসটিকের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা কথা বলে। তবে বিমান সংস্থার এই উদ্যোগ যে প্রশংসার দাবি রাখে সেকথা বলার অপেক্ষা রাখে না।