Date : 2019-12-11

“৭ দিনও সময় লাগত না”, আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ জয় করে বললেন ৯ বছরের বালক….

ওয়েব ডেস্ক : আফ্রিকার তানজানিয়ায় সেই দেশের সর্বোচ্চ শৃঙ্গ কিলিমাঞ্জারোর অবস্থিত। উচ্চাতার প্রায় ১৯ হাজার ৩৪১ ফুট। এবার সেই শৃঙ্গ জয় করলেন এক ভারতীয় পর্বতারোহী। না ভুল হল, ভারতীয় “খুদে” পর্বতারোহী। মাত্র ৯ বছর বয়সে পুনের বাসিন্দা আদাভাইত ভারতিয়া জয় করেছে ওই পর্বত শৃঙ্গ। অবিশ্বাস্য মনে হচ্ছে নিশ্চয়ই। কিন্তু এটাই সত্যি ঘটনা।

আরও পড়ুন : মাউন্ট এলবুর্জের শিখরে ইতিহাস গড়লেন বঙ্গ তনয়া স্বরূপা

এই বয়সে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গের নাম হয়তো কেউ শোনেইনি। আদভাইতের পর্বত জয়ের বাসনা অনেক ছোট থেকেই। এর আগে সে পৌঁছে গিয়েছিল মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে। চলতি বছর ৩১ জুলাই সে মাউন্ট কিলিমাঞ্জারো জয় করে বলে সূত্রের খবর। পর্বত জয় করার পর সে জানায়, মাউন্ট কিলিমাঞ্জারোতে এতই ঠান্ডা ছিল যে তাবুতেই কাটাতে হয়েছে।

আরও পড়ুন : “রাখে হরি মারে কে?”৩ রাত উত্তাল সমুদ্রে ভেসে উদ্ধার মৎসজীবী

শুনলে অবাক হবেন অনেকেই, সেখানকার তাপমাত্রা ছিল মাইনাস ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। অক্সিজেনের অভাব ছিল ভয়ানক কম। কিন্তু উদ্যম আর অদম্য সাহস দমিয়ে রাখতে পারেনি তাঁকে। পর্বতের অপূর্ব শোভায় সে মুগ্ধ হয়েছে।

তাঁর মা পায়েল ভারতিয়া জানা, গত তিন মাস ধরে সে অনেক অনুশীলন করেছে পর্বত জয়ের জন্য। তিনিও গিয়েছিলেন ছেলের সঙ্গে পর্বত জয়ের সঙ্গী হতে। তবে শেষ পর্যন্ত তিনিও পৌঁছতে পারেননি। ছেলের সাহস আর ইচ্ছে শক্তি দেখে তিনি নির্বাক।