Date : 2019-10-24

মাউন্ট এলবুর্জের শিখরে ইতিহাস গড়লেন বঙ্গ তনয়া স্বরূপা…

ওয়েব ডেস্ক: পর্বত অভিযানে ফের বাঙালির সাফল্য। প্রথম বঙ্গকন্যা হিসাবে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলবুর্জ শীর্ষে পৌঁছলেন হাওড়ার যুবতী স্বরূপা মণ্ডল। মাত্র ২২ বছর বয়সে অদম্য সাহস ও প্রচেষ্টাকে সঙ্গী করে ৫,৬৪২ মিটার উঁচু মাউন্ট এলবুর্জ শৃঙ্গ জয় করতে এগিয়ে যান স্বরূপা। এই অভিযানে তাঁর সঙ্গী ছিলেন দেবব্রত মুখোপাধ্যায়। ১ জুলাই তাঁর অভিযান শুরু করার কথা ছিল অভিযাত্রী দলের সঙ্গে।

আবহাওয়ার প্রতিকুলতার কারণে ভোর ৪টে অভিযান শুরু করেন তারা। প্রবল খারাপ আবহাওয়ার সঙ্গে লড়াই করে চারদিন পর পৌঁছে যান মাউন্ট এলবুর্জের শিখরে। তাঁর সঙ্গী অভিযাত্রী দেবব্রত মুখোপাধ্যায়ও পৌঁছে যান।

ছোট থেকেই পাহাড়ে ওঠার অদম্য আগ্রহ ছিল তাঁর। হাওড়ার বেগড়ী গ্রামের মধ্যবিত্ত পরিবারে মেয়ে স্বরূপা পাহাড়ে চড়ার স্বপ্ন নিয়ে হিমালয়ান মাউন্টেনিয়ারিং স্কুল থেকে ২০১৬ সালে অ্যাডভান্স ট্রেনিং নিয়ে পাশ করেন।

অবশ্য তার আগে ২০১৫ সালে সেখান থেকেই বেসিক কোর্স সম্পূর্ণ করে ট্রেনিং নিয়ে তিনি কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দফতরে কাজ করতে শুরু করেন। পাহাড়ে চড়ার স্বপ্নকে সঙ্গী করে পড়াশুনোও চালিয়ে যান তিনি।

ধাপ ধাপে মাধ্যমিক,উচ্চমাধ্যমিক, স্নাতক এমনকি স্নাতকোত্তর পাশ করে চলতি বছরেই উত্তরকাশীর নেহরু ইন্সটিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে ট্রেনিং নিতে শুরু করেন। পর্বত আরোহনে প্রতিকূলতা অনেক। প্রতিকূল আবহাওয়ার কারণে মৃত্যু হয় বহু পর্বতারোহীর।

অনেকে জখম হন নিখোঁজ হন। আবার এভারেস্টে ট্রাফিক জ্যামের কারনে ফিরে আসেন অনেকেই। এই সব প্রতিকূলতা কাটিয়েই প্রায় ৬ হাজার ফুট উচ্চতায় মাউন্ট এলবুর্জ জয় করেছেন স্বরূপা মণ্ডল।