Date : 2022-08-18

“জনপ্রতিনিধিদের গ্রেফতার করা অসাংবিধানিক” কাশ্মীর প্রসঙ্গে তোপ রাহুলের….

ওয়েব ডেস্ক: জম্মু-কাশ্মীর প্রসঙ্গে এবার মুখ খুললেন রাহুল গান্ধী। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে এদিন তিনি এদিন টুইট করে জানান, দেশের সংহতি অখণ্ড রাখতে জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করা কখনওই উচিত সিদ্ধান্ত নয়। সেখানকার নির্বাচিত জনপ্রতিনিধিদের গ্রেফতার করে সেখানকার মানুষকে অপমান করেছে কেন্দ্রীয় সরকার, এমন বক্তব্যই এদিন টুইট্যারে জানান রাহুল গান্ধী। কেন্দ্রের এই সিদ্ধান্তে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন রাহুল গান্ধী। এদিন সংসদে অধীর রঞ্জন চৌধুরী, ফারুক আব্দুল্লাহ, মেহবুবা মুফতি এবং ওমর আব্দুল্লাহ কোথায় আছেন সেই নিয়ে সওয়াল তোলেন।

তবে ৩৭০ ধারার বিলুপ্তি নিয়ে কংগ্রেসের অভ্যন্তরেই এদিন মতবিরোধ সামনে আসে। কাশ্মীর প্রসঙ্গে সিদ্ধান্ত চূড়ান্ত করতে কংগ্রেসের অভ্যন্তরের শীর্ষ নেতৃত্বের বিশেষ বৈঠকে ডাকা হয়েছে। লোকসভার নিম্নকক্ষে কাশ্মীর বিলকে অগণতান্ত্রীক উপায়ে পাশ করানো প্রতিবাদে এদিন লোকসভা থেকে ওয়াক আউট করে তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন: পাক অধিকৃত কাশ্মীর আসলে ভারতেরই, জবাব অমিত শাহর

এদিন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন গনতন্ত্রের স্বার্থে কাশ্মীরের রাজনৈতিক নেতাদের ছেড়ে দেওয়া হোক। এছাড়া তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এদিন ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর ও লাদাখ দ্বিখণ্ডিত করে দেওয়ার তীব্র প্রতিবাদ জানান।