Date : 2021-02-28

পাক অধিকৃত কাশ্মীর আসলে ভারতেরই, জবাব অমিত শাহর….

ওয়েব ডেস্ক: শুধু জম্মু-কাশ্মীর নয় এবার পাক অধিকৃত কাশ্মীর নিয়েও সংসদে সরব হলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। পাক অধিকৃত কাশ্মীর এমনকি আকসাই চিন ও জম্মু-কাশ্মীরের অন্তর্ভুক্ত। যতবার জম্মু-কাশ্মীরের নাম নেওয়া হয় ততবারই উঠে আসে এই জায়গার নামও এই ঘোষণা করে সংসদে দাঁড়িয়ে কার্যত কাশ্মীর প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট করে দিলেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের ভূমিকা কার্যত আগ্রাহসনমূলক, এই দাবিতে সংসদে সরব হন বিরোধীরা। অমিত শাহ এদিন সংসদে বিবৃতি দিয়ে বলেন ভারতের অখন্ডতাকে রক্ষা করতে প্রয়োজনে প্রাণ দিয়ে দিতে পারি। এই বিবৃতি দিয়ে তিনি সংসদে কাশ্মীরকে কার্যত ভারতভুক্ত করার বিষয়ে সরকারের অনড় সিদ্ধান্ত জানিয়ে দেন। এদিন তিনি সংসদে বলেন, কাশ্মীর প্রসঙ্গে এই বিল ভারতের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। কাশ্মীরের বিশেষাধিকার বাতিলের ফলে ওখানে সঠিক উন্নয়ন সম্ভব হবে।

আরও পড়ুন : গৃহবন্দি দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, কাশ্মীরে জারি ১৪৪ ধারা, দিনভর হট্টোগোল সংসদে

এদিন সংসদে কাশ্মীর প্রসঙ্গে সরকার পক্ষকে চেপে ধরেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি বলেন, সরকার আগে স্পষ্ট করুক কাশ্মীর দ্বিপাক্ষিক নাকি দেশের অভ্যন্তরীন ইস্যু। সিমলা চুক্তি ও লাহোর চুক্তি প্রসঙ্গ তুলে এদিন সংসদে সরকারের জবাব চান অধীর চৌধুরী। এমনকি সংবিধান ভেঙে রাজ্যভাগ করার প্রসঙ্গে তীব্র বিরোধীতা করেন তিনি।

পাল্টা জবাবে অমিত শাহ বলেন, কাশ্মীর ভারতের বিষয় প্রথম থেকেই কাশ্মীর প্রসঙ্গে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ চায়নি ভারতবর্ষ তাই সাংবিধানিক পথেই এই সমস্যার সমাধান করা হবে। জম্মু-কাশ্মীর ভারতের অংশ এই কথা সংবিধান রচনাকালেই নির্দিষ্ট করা হয়েছিল।কাশ্মীরকে কার্যত জেলখানা বানিয়ে রাখা হয়েছে, ১৪৪ ধারা প্রসঙ্গে এদিন সংসদে আক্রমন করেন অধীর চৌধুরী।