Date : 2021-02-28

গৃহবন্দি দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, কাশ্মীরে জারি ১৪৪ ধারা, দিনভর হট্টোগোল সংসদে…

ওয়েব ডেস্ক: কাশ্মীরে বাতিল করা হল ৩৭০ ধারা। একরই সঙ্গে কাশ্মীর থেকে আলাদা করে দেওয়া হল লাদাখকে। জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে থাকবে। দুটি জায়গাতেই আলাদা করে নিয়োগ করা হবে গভর্নর। এমনকি কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ সহ বেশ কয়েকজন শীর্ষনেতাকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। সোমবার সকাল থেকেই কাশ্মীরে জারি করা হয়েছে ‍১৪৪ ধারা।

গোটা কাশ্মীর জুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। ৩৭০ ধারা বাতিলের ফলে উপত্যকাবাসীর বিশেষাধিকার বাতিল করা হয়েছে, এর ফলে উপত্যকায় থাকবে না আলাদা কোন পতাকা, দিল্লি বিধানসভার মডেলে থাকবে জম্মু কাশ্মীরের বিধানসভা, ৬ বছরের বদলে ৫ বছর অন্তর ভোট হবে জম্মু-কাশ্মীরে। সোমবার সংসদ শুরু হতেই রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব তুলে ধরেন অমিত শাহ।

আরও পড়ুন : ভোলবদল ভুস্বর্গে

সঙ্গে সঙ্গে রাজ্যসভায় তুমুল বিক্ষোভ শুরু করেন বিরোধীরা। রাজ্যসভায় দাঁড়িয়ে সংবিধান ও নিজেদের জামাকাপড় ছিঁড়ে ফেলে প্রতিবাদ জানান পিডিপি সাংসদরা। এর জেরে রাজ্যসভা থেকে মার্শাল জারি করে দুই পিডিপি সাংসদকে বের করে দেন বেঙ্কাইয়া নাইডু। কাশ্মীরে সমস্যা থাকবে না দ্বৈত নাগরিকত্বের। রাজ্যের নাগরিকত্বের দাবি জানাতে এখন কোর্টে মামলা করতে পারবে সেখানকার মানুষ।

সরকারের তরফে জানানো হয়েছে ৩৭০ ধারা বাতিল হওয়ার ফলে জম্মু-কাশ্মীরে নারী ও পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠা হবে। কাশ্মীরের জন্য আলাদা কোন সংবিধান থাকবে না। ৩৭০ ধারা বাতিলের ফলে রাজ্যে শান্তি বজায় রাখতে মোতায়েন করা হয়েছে ২৫০০০ আধাসেনা। এদিকে কাশ্মীরে হঠাৎ এইভাবে সেনা মোতায়েন করা নিয়ে বেশ সরব হয়েছেন মেহবুবা মুফতি।