Date : 2024-04-19

“কাশ্মীরের ক্লিওপেট্রার” গল্পে এবার ‘রোলিং, অ্যাকশন’ বলবে বলিউড…

ওয়েব ডেস্ক: কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পর থেকে প্রায় প্রতিদিনই খবরের শিরোনামে উঠে আসছে কাশ্মীর। এবার কাশ্মীরের অজানা ইতিহাস নিয়ে ছবি তৈরি করতে এগিয়ে এলো বলিউড। কাশ্মীরের শেষ হিন্দুরাণি “কোটারানি”-কে নিয়ে যৌথ উদ্যোগে সিনেমা বানানোর কথা ঘোষণা করল অনুরাগ কাশ্যপ ও মধু মান্তেনার ফ্যান্টম ফিল্মস ও রিলায়েন্স এন্টারটেনমেন্ট।

বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে কাশ্মীরের শেষ হিন্দুরাণির জীবন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্যান্টম ফিল্মসের অন্যতম কর্ণধার মধু মান্তেনা বলেন, ” এটা খুবই অবাক হওয়ার বিষয় ভারতীয়রা কোটারানি ও তাঁর ব্যক্তিত্ব সম্পর্কে যথেষ্ঠ জানেন না। তাঁর জীবনটা সত্যিই ভীষণ নাটকীয় ছিল। এদেশে যতজন মহিলা শাসক ছিলেন তাঁদের মধ্যে অন্যতম এবং অত্যন্ত যোগ্য একজন শাসক ছিলেন এই কোটারানি।” ইতিহাস ঘাটলে জানা যায়, ত্রয়োদশ শতকে কাশ্মীরের শাসনকার্য পরিচালনা করতেন কোটারানি।

অপূর্ব সুন্দরী এই রাণিকে কাশ্মীরের ক্লিওপেট্রার স্বীকৃতি দিয়েছে ইতিহাস। কাশ্মীরের লোহারা বংশের রাজা রামচন্দ্রের কন্যা ছিলেন এই কোটারানি। রামচন্দ্র তাঁর রাজ্যের প্রশাসক হিসাবে রিনচন বলে লাদাকের এক বাসিন্দাকে নিয়োগ করেন। পরবর্তীকালে রামচন্দ্রকে হত্যা করা হয় এবার তাঁর পরিবারকে বন্দি করে নেওয়া হয়।

আর এই রিনচনই স্থানীয় মানুষদের সমর্থন আদায়ের জন্য রামচন্দ্রের ছেলে রাওয়ানচন্দ্রাকে লাদাকের প্রশাসক নিযুক্ত করেন এবং তাঁর বোন কোটারানিকে বিয়ে করেন। পরবর্তীকালে রিনচন ইসলাম ধর্ম গ্রহন করেন। তাঁদের একটি সন্তানও ছিল। মাত্র তিন বছর রাজত্ব চালানোর পর হঠাৎ-ই মৃত্যু হয় রিনচনের। আর সেই থেকেই কাশ্মীরের দ্বায়িত্ব সামলান কোটারানি।

আরও পড়ুন: এবার বাংলা ছবিতে দেখা মিলবে সানি লিয়নের

তবে রিনচনের মৃত্যুর পর কোটারানি তিনি উদয়নাদেবাকে বিয়ে করেন। কোটারানি ও উদয়নাদেবার একটি মাত্র সন্তানের নাম ছিল ভট্ট ভক্ষিণা। কোটারানি তঁর রাজত্বকালে বুদ্ধিবলে অনেক রক্তক্ষয় আটকে দেন। তবে জীবনের শেষ ভাগে আত্মহত্যার পথ বেছে নেন কাশ্মীরের এই সম্রাজ্ঞী। সব মিলিয়ে বলিউডের রূপোলি পর্দায় উঠে আসতে চলেছে অজানা কাশ্মীরের কাহিনী।