Date : 2021-04-22

৩৭০ রদের বদলা নিতে হাফিজকে আসরে নামাতে পারে পাকিস্তান!…

ওয়েব ডেস্ক: কাশ্মীরে ৩৭০ ধারা রদের পর থেকেই ক্ষোভে ফুঁসছে পাকিস্তান। গতকাল পাকিস্তানের পার্লামেন্টের উভয়কক্ষে অধিবেশন চলাকালীন কাশ্মীর ইস্যু নিয়ে কার্যত ক্ষোভে ফেটে পড়েন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি রীতিমতো হুঁশিয়ারির সুরে বলেন, কাশ্মীরে ৩৭০ ধারা রোধ হলে আরও একবার পুলওয়ামা হবে। এরপরেই মুম্বই হামলায় অভিযুক্ত মাস্টার মাইন্ড হাফিজ সঈদকে পাক কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।

ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা কাণ্ডে আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজাহারের হাত রয়েছে বলে দাবি করা হয়েছে ভারতের পক্ষ থেকে। গত মাসে পাক কাউন্টার টেরারিজমের তরফ থেকে জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হাফিজ সঈদকে।

: ৩৭০ ধারা বাতিল মেনে নেবে না কাশ্মীরের মানুষ,হুঁশিয়ারি পাক বিদেশ মন্ত্রকের

এভাবে সন্ত্রাসবাদ বিরোধী বার্তা দেওয়ার চেষ্টা করে পাকিস্তান, পাশাপাশি কাশ্মীর ইস্যুতে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় পক্ষ হিসাবে সহযোগিতার আশ্বাসকেও স্বাগত জানায় পাকিস্তান। তবে কাশ্মীর প্রসঙ্গে ভারতের তরফে তৃতীয় পক্ষের মধ্যস্থতায় মত দেওয়া হয়নি বরং এই সমস্যা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যেই সম্ভব বলে জানানো হয়।

হাফিজের মুক্তি দেওয়ায় পাকিস্তানের সন্ত্রাসবাদী কার্যকলাপে মদত দেওয়ার তত্ত্বটি আরও প্রকাশ্যে এলো। আন্তর্জাতিক কূটনৈতিকদের মত গুপ্তচর সংস্থা আইএসআই-কে অনেকভাবেই সাহায্য করেন হাফিস সঈদ। কাশ্মীরে আতঙ্ক ছড়ানোর ঘটনায় এবার হাফিজকেই ব্যবহার করতে পারে পাকিস্তান। পাকিস্তানের তরফে জানানো হয়েছে কাশ্মীরের জন্য তাঁরা লড়াই চালিয়ে যাবে। রাষ্ট্রসংঘের মানবাধিকার সংস্থায় আপিল করবে তারা। গতকাল ইমরানের বক্তব্যে স্পষ্ট হয়ে যায় যে কাশ্মীরে যে কোন বড় সন্ত্রাসবাদী হামলার পিছনে মদত জোগাতে পারে পাকিস্তান।