Date : 2021-02-27

৩৭০ ধারা বাতিল মেনে নেবে না কাশ্মীরের মানুষ,হুঁশিয়ারি পাক বিদেশ মন্ত্রকের….

ওয়েব ডেস্ক: কাশ্মীর প্রসঙ্গে ঐতিহাসিক সিদ্ধান্তের পথে ৩৭০ ধারা বাতিল করল ভারত, কেন্দ্রীয় সরকার সংসদে কাশ্মীর প্রসঙ্গে নতুন সংশোধনী বিলের সপক্ষে এমনই বিবৃতি দেয়। কিন্তু ৩৭০ ধারা বাতিলের ফলে কাশ্মীর যেমন রাজ্যের অধিকার হারাল ঠিক তেমনভাবেই বাড়তি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে চলেছে কাশ্মীর। আর এই প্রসঙ্গে এবার মুখ খুলতে বাকি রাখল না পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ৩৭০ ধারা বাতিল হতেই কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়, ৩৭০ ধারা বাতিল ভারতের একতরফা সিদ্ধান্ত, এই পদক্ষেপ অবৈধ বলেও দাবি করা হয়।

পাকিস্তানের পক্ষ থেকে এই ধরনের বিবৃতি কার্যত উষ্কানিমূলক বলেও দাবি করেছেন ভারতের রাজনৈতিক মহল। এদিন ইমরান সরকারের পক্ষ থেকে জানানো হয় কাশ্মীর যে বিতর্কিত ভূখণ্ড একথা স্বীকার করে নিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদও। এই সিদ্ধান্ত পাকিস্তান ও কাশ্মীরের মানুষ কোন ভাবেই মেনে নেবে না এই বলে কার্যত পাকিস্তানের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয় ভারতকে। প্রতিবেশী দেশ হিসাবে ভারতের এই পদক্ষেপকে সর্বত ভাবে বিরোধীতা করবে পাকিস্তান এমনটাই জানানো হয় পাক বিদেশ মন্ত্রকের তরফে।

আরও পড়ুন: কাশ্মীর বিতর্কে আফ্রিদির পাল্টা দিলেন গৌতম

পাক বিদেশমন্ত্রকের তরফে এদিন বিবৃতি দিয়ে বলা হয় এই সিদ্ধান্তের ফলে চীনও চুপ করে থাকবে না। কাশ্মীর নিয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের প্রয়োজন হলে মার্কিন যুক্তরাষ্ট্র রাজি আছে এমন মত প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন মধ্যস্থতার মতকে সমর্থন করে পাকিস্তান, কিন্তু ভারতের পক্ষে জানিয়ে দেওয়া হয় কাশ্মীর প্রসঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধান করা সম্ভব। আন্তর্জাতিকক বিশেষজ্ঞদের মত, এর ফলে ঘরে বাইরে একসঙ্গে ধাক্কা সামলাতে হতে পারে মোদী সরকারকে।

কারণ কাশ্মীর প্রসঙ্গে বিরোধীরা একজোট হয়েছে আর কাশ্মীরের অধিকাংশ মানুষ চায়না এই ধারা বিলুপ্ত হোক তাই এই সিদ্ধান্তে সমস্যায় পড়তে হতে পারে মোদী সরকারকে। একদিকে ৩৭০ ধারার বাতিল অন্যদিকে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উজ্জাপন সব নিয়েই এই মুহুর্তে গোটা দেশে জঙ্গি হামলার আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না কূটনীতিকরা। তাই আগাম সতর্কতা জারি করা হয়েছে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে।

আরও পড়ুন : গৃহবন্দি দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, কাশ্মীরে জারি ১৪৪ ধারা, দিনভর হট্টোগোল সংসদে

দেশের গুরুত্বপূর্ণ স্থান, শপিং মল, মেট্রো স্টেশনে এমনকি বিমান বন্দরে নজরদারি বাড়ানো হয়েছে। কাশ্মীরে ১৪৪ ধারা জারি করার সঙ্গে সঙ্গে নিয়ন্ত্রণ রেখায় শান্তি বজায় রাখতেও কড়া নজরদারি রাখা হয়েছে। কাশ্মীর থেকে সমস্ত পর্যটকদের ফিরে আসার নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার এমনকি এদিন সেনাবাহিনীর তৎপরতায় নামিয়ে আনা হয়েছে তীর্থযাত্রীদের।

সোমবার সকালে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্যাবিনেটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রস্তাব করেন ৩৭০ ধারা বিলোপের। তা পাশও হয়ে যায় মোদী মন্ত্রিসভায়। এরপর আইনমন্ত্রকের ড্রাফট চলে যায় রাষ্ট্রপতি ভবনে। তাতে সিলমোহর দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও।