Date : 2021-05-07

আজ রাত ৮টায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী….

ওয়েব ডেস্ক: কথা ছিল আজ বিকেল ৪টে নাগাদ জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। কিন্তু সেই সময় হঠাৎ-ই পরিবর্তন করা হল।

সূত্রের খবর, ৮ আগস্ট ঠিক রাত ৮ টায় জাতির উদ্দেশ্যে বেতার মাধ্যমে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

কাশ্মীর প্রসঙ্গে সরকারের মতামত স্পষ্ট করতেই এই ভাষণ দেবেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলকে কেন্দ্র করে ইতিমধ্যে পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক ক্রমশ তালানিতে ঠেকেছে, দেশের অভ্যন্তরেও সরকারের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। এরপর প্রধানমন্ত্রীর ভাষণে সরকারের অবস্থান নিয়ে যে গুরুত্বপূর্ণ কিছু বলবেন প্রধানমন্ত্রী সেটাই মনে করা হচ্ছে। ৩৭০ ধারা বিলোপ করার পর কাশ্মীর জুড়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে। রাতারাতি কাশ্মীরকে বিভক্ত করে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিনত করায় বিরোধীরা ক্ষোভ প্রকাশ করেছেন। সংসদে বিরোধীতা করা হয়েছে কাশ্মীর পুর্নগঠন বিল নিয়েও।

আরও পড়ুন: “সমঝৌতা” শেষ! ট্রেন নিয়ে ওয়াঘা সীমান্ত পার করবে না পাকিস্তান

৩৭০ ধারা কেন বাতিল করা হল এই নিয়ে বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী এমনটাই জানানো হয়েছে। আকাশ পথে গতিরোধ, সমঝোতা এক্সপ্রেস বন্ধ, দ্বিপাক্ষিক বানিজ্য বাতিল সহ একাধিক সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এমনকি ভারতের কাশ্মীর সংক্রান্ত সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হবে পাকিস্তান এমনটাই জানানো হয়েছে পাক বিদেশ মন্ত্রকের তরফে। এই পরিস্থিতিতে ভারত-পাক সম্পর্ক কোথায় পৌঁছায় সেই নিয়েই আজ প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন বলেই মনে করা হচ্ছে। সরকারি বেতার তরঙ্গের প্রধানমন্ত্রীর ভাষণের দিকেই তাকিয়ে আছে গোটা দেশ।