Date : 2024-04-27

মৃত্যুর ওপর জয়ের উৎসবে মেতে ওঠে স্পেনের এই ছোট্ট গ্রাম

ওয়েব ডেস্ক: স্পেনের উত্তর পশ্চিমের ছোট্ট গ্রাম গ্যালিসিয়া।ছোট্ট এই গ্রামে প্রতি বছর অনুষ্ঠিত হয় এক বিচিত্র উৎসব।যেখানে কফিনের মধ্যে রাখা থাকে দেহ।বেশ কয়েকটি কফিন এমনভাবেই সাজানো এবং তাদেরকে ঘাড়ে করে চার্চের দিকে এগিয়ে নিয়ে যায় তারই নিকটআত্মীয় ও বন্ধুবান্ধব ।তবে কফিনের মধ্যে থাকা সেই মানুষগুলি কিন্তু কোনভাবেই মৃত নয়।বরং তারা জীবিতই।কিন্তু কেন এমন ধরনের উৎসব? মৃত্যুর ওপর জীবনের জয়লাভকে স্মরণীয় করে তুলতে প্রতিবছর এই স্থানেই অনুষ্ঠিত হয় এই প্রতীকী উৎসব। অনুষ্ঠানটির নাম সান্টা মার্টা ডি রিবারটাইম।প্রতিবছর জুলাই মাসে স্পেনের এই গ্রামে অনুষ্ঠিত হয়ে থাকে এই অনুষ্ঠান।কঠিন রোগে আক্রান্তের পর মৃত্যুর কাছাকাছি গিয়েও যারা ফিরে এসেছেন তারাই ধন্যবাদ জানাতে কফিনবন্দি হন এখানে ।

সেই কারণেই প্রতিবছর বিভিন্ন জায়গাতে মানুষ এসে ভীড় জমান এই ছোট্টগ্রামে।কারোর মতে এই প্রথা কয়েক শত বছরের পুরোনো।

আরও পড়ুন : পাখীর ধাক্কায় বিকল বিমান, জরুরী অবতরন ভুট্টার ক্ষেতে

বন্ধু বান্ধব আত্মীয় স্বজনেরা মিলে তাদের প্রিয়জনকে সেই কফিনের মধ্যে রেখে চার্চের গেটে পৌছয়।কফিনে মধ্যে যারা যারা শায়িত থাকেন তাদের প্রত্যেকেরই জীবনে ঘটেছে ভযাবহ দুর্ঘটনার কাহিনী।যখন কফিন চার্চের কাছে পৌছয় এবং নামানো হয় তখন তাদের মধ্যে থেকে ভার্জিন সান্টা মার্টার নামে জয়ধ্বনি দিতে থাকে। আবেগ কান্নায় ভেসে ওঠে আশেপাশের চত্তর।

পৃথিবী জুড়ে বিভিন্ন জায়গায় এরকম ধরনের ঘটনা দেখা যায়।যা শুধুমাত্র বিশ্বাসের ওপরই দাড়িয়ে।সান্টা মার্টার উৎসবও এরকম একটি বিষয়।