Date : 2019-12-11

দেখতে দেখতে ১ বছরে পা জনপ্রিয় এই সোশ্যাল সাইটের

ওয়েব ডেস্ক: দেখতে দেখতে ১ বছরে পা দিল জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটিক।২০১২ সালে তৈরি হওয়া বাইট ডান্স ২০১৭ সালে ভারতে প্রবেশ করে লাইভ স্ট্রিমিং অ্যাপ ভিগো ভিডিওর মাধ্যমে।যদিও গত বছর ভারতীয় সোশ্যাল মিডিয়ার বাজারে ঝড়ের গতিতে প্রবেশ করে টিকটক অ্যাপ।এর পাশাপাশি বাইট ড্যান্সের তরফ থেকে অঞ্চলিক ভাষায় আনা হয় হেলো নামের আরও একটি অ্যাপ।তবে গত বছরের আগস্ট মাসে লঞ্চ হওয়া টিকটিক ১ বছর পূর্ণ করল।তবে এই এক বছরের পূর্ণ হওয়ার মাঝেই বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘটনার মধ্যে দিয়ে গেয়েছে এই চীনা সংস্থা।এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি…

গত বছরের আগস্টে মিউজিক্যালি নামক অ্যাপের সঙ্গে যুক্ত হয়ে যায় টিকটিক।মিউজিক্যালিতে যেখানে শুধু ভিডিও তৈরি করার পর জনপ্রিয় গান বা ডাযালগ বসানো যেত। দুটি সংস্থা যুক্ত হওয়ার পর আরও বেশ কযেকটি নতুন বৈশিষ্ট্য যুক্ত হয় টিকটকে।

এবছরের ফেব্রুয়ারীতে গুগল প্লে স্টোর এবং অ্যাপেল স্টোর অ্যাপে ১ বিলিয়নের মাত্রা পূর্ণ করে টিকটক।গুগল প্লে-তে ৩ নাম্বার এবং অ্যাপেল স্টোরে ১ নম্বর স্থান দখলে রেখেছে এই অ্যাপ।এর পরে সবথেকে গুরুত্ব যে ঘটনাটি ঘটে তা হল ভারতে টিকটককে নিষিদ্ধ করা হয়।পর্ণোগ্রাফিক ভিডিও আপলোড করার অভিযোগে মাদ্রাজ হাইকোর্টের তরফে ব্যান করা হয় এই অ্যাপকে।যদিও পরবর্তী ক্ষেত্রে শর্তসাপেক্ষ মাদ্রাজ হাইকোর্টের তরফে সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া হয়।

আরও পড়ুন: আগামী বছরের মার্চেই বন্ধ হতে চলেছে এয়ারটেলের থ্রি জি পরিষেবা

শোনা যাচ্ছে স্মার্টফোনের বাজারেও নাকি পা রাখতে চলেছে টিকটক। যেখানে তাদের এই স্মার্টফোনের মধ্যে জিনরি টৌটিয়াও এবং বাইট ডান্সের মতন অ্যাপ প্রি-ইন্সটল থাকবে।এরজন্য স্মার্টিসান নামক একটি ফোন কোম্পানির সঙ্গে কথাবার্তাও শুরু করেছে এই অ্যাপ সংস্থা।