Date : 2021-02-28

ভাষার ব্যবহার নিয়ে অমিত শাহের বিরোধীতায় রজনীকান্ত,কমল হাসান

ওয়েব ডেস্ক : হিন্দি দিবসে সারা দেশে হিন্দির ব্যবহার নিয়ে অমিত শাহের বক্তব্যের বিরোধীতা জানিয়েছেন অনেকেই। এবার বিরোধীতায় সামিল হলেন রজনীকান্ত থেকে কমল হাসানও।

হিন্দিকে ভারতের সাধারণ ভাষা হিসেবে তুলে ধারার নিয়ে তার বক্তব্য, ‘হিন্দিকে সাধারণ ভাষা হিসেবে চাপিয়ে দেওয়ার প্রয়াস ভারতবর্ষে সম্ভব নয়।তিনি জানান, সাধারণ একটি ভাষা শুধুমাত্র ভারত নয় অন্যান্য দেশের সঙ্গে একতার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ।বিশেষ করে যদি আপনি হিন্দি চাপিয়ে দেন, শুধুমাত্র তামিলনাড়ু নয়, সমস্ত দক্ষিণ ভারত এটাকে গ্রহণ করবে না।উত্তর ভারতের বেশ কিছু অংশও এটাকে গ্রহণ করবে না বলে জানান  তিনি।

আরও পড়ুন: গরীবদের জন্য বিনামূল্যে ইডলি বিক্রি করেন তামিলনাড়ুর বছর ৭০এর এই মহিলা

তার এক ধাপ এগিয়ে এই বিষয়ে টুইট করে বসেন মাক্কাল নিধি মাইয়াম পার্টির প্রতিষ্ঠাতা অভিনেতা কমল হাসান।টুইটে তিনি জানান, ‘কোন শাহ, সম্রাট এবং সুলতান একতার প্রতিশ্রতিকে ভঙ্গ করতে পারে না’। এছাড়াও তিনি জানান যে জাল্লিকাট্টু শুধুমাত্র একটা প্রতিবাদ ছিল, কিন্তু ভাষার ক্ষেত্রে তা আরও বড় আকার ধারণ করবে’ বলে জানান তিনি।ভারত এবং তামিলনাড়ু কখনই এরকম চাইনা বলে জানান তিনি।আমরা সমস্ত ভাষাকেই সম্মান করি কিন্তু আমাদের মাতৃভাষা সবসময় তামিলই হবে’ বলে জানান তিনি।

হিন্দি দিবসে এক দেশ এক ভাষার ওপর কথা বলতে গিয়ে অমিত শাহ জানিয়েছিলেন, ‘ একটা দেশের জন্য একটা সাধারণ ভাষা থাকা গুরুত্বপূর্ণ, যা একতার চিহ্ন হয়ে উঠবে সারা দেশের কাছে’।শাহ জানান, ‘ভারত একটি বহু ভাষাভাষীর দেশ এবং প্রত্যেক ভাষার একটি নিজস্ব গুরুত্ব রয়েছে।কিন্তু দেশের একত্রতাকে রক্ষা করার জন্য একটা সাধারণ ভাষার প্রয়োজনীয়তাও গুরুত্বপূর্ণ। আজ, যদি কোন ভাষা ভারতকে একত্রিত করতে পারে তাহলে সেটা বহুল ব্যবহত হিন্দী ভাষা’ বলে জানান তিনি।মহাত্মা গান্ধী এবং সর্দার বল্লভ ভাই প্যাটেলের এক দেশ এক ভাষাকে সফল করতে হিন্দি ভাষা ব্যবহারের কথা বলে বলেন অমিত শাহ।