Date : 2019-09-19

নাগরিকপঞ্জীতে যাদের নাম নেই তারা “বিদেশী” নন, জানালো বিদেশমন্ত্রক….

ওয়েব ডেস্ক: অসমের নাগরিকপঞ্জী থেকে বাদ পড়া মানুষদের জন্য এবার স্বস্তির বার্তা দিল বিদেশমন্ত্রক। শুধু তাই নয় আইন অনুযায়ী তাদের বিদেশী নাগরিক বলা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে বিদেশ মন্ত্রকের তরফে। এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন সাড়ে ১৯ লক্ষ মানুষ। এখনও পর্যন্ত আতঙ্কে রয়েছেন তারা। তবে তাদেরকে সব পরিষেবাই দেওয়া হবে বলে জানানো হয়েছে বিদেশমন্ত্রকের তরফে। যতক্ষণ পর্যন্ত না আইন অনুযায়ী সবদিক তাঁরা খতিয়ে দেখছেন ততদিন তারা আগের মতোই দেশের সব পরিষেবা পাবেন।

আরও পড়ুন : ওয়ার্ল্ড ম্যাপে ১৯০টিরও বেশি দেশের নাম ও পতাকার তথ্য নখদর্পনে এই খুদের

আইন অনুযায়ী এদের বিদেশিও বলা যাবে না।উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নজরদারিতেই তৈরি হয়েছে নাগরিকপঞ্জী। এই নিয়ে রবীশ কুমার বলেন, সরকার সুপ্রিম কোর্টের নির্দেশ মতো কাজ করছে। আদালতই ঠিক করে দিয়েছিল নাগরিকপঞ্জীর সময়সীমা। যদিও নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা থেকে যাঁরা বাদ পড়েছেন তাঁরা প্রয়োজনে হাইকোর্ট ও সুপ্রিমকোর্টে আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : ৩০ বছর ধরে মাত্র ১ টাকায় ইডলি বিক্রি করছেন এই বছর ৮০র মহিলা

বাদপড়াদের জন্য রাজ্যে ১০০০টি ফরেনার্স ট্রাইব্যুনাল খোলা হয়েছে। এমনকি আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষের জন্য নিখরচায় আইনি সহায়তা দেবে অসম রাজ্যসরকার, এমনটাই জানানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে।