Date : 2021-10-26

যানজট সামলাতে পুজোয় কি বাধ্য হয়ে খুলতে হবে টালা ব্রিজ?….

কলকাতা: টালা ব্রিজের বেহাল স্বাস্থ্য নিয়ে বিশেষজ্ঞ টিমের রিপোর্ট নিয়ে চিন্তিত নবান্ন ও পুর্ত দফতর। ব্রিজের হাল এতটাই শোচনীয় অবস্থায় যে শুধু মেরামত করেই হাল ফেরানো যাবে না এই ব্রিজের। তাই এই ব্রিজ ভেঙে ফেলার নিদান দিয়েছেন বিশেষজ্ঞ টিমের প্রতিনিধিরা। আর তাতেই পুর্ত দফতরের মাথায় পড়েছে চিন্তার ভাঁজ। পুজোর মুখে ব্রিজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিলেও আজ ফের নবান্নে বৈঠকে বসে পুর্ত দফতর। এই বিষয় নিয়ে সোমবার নবান্নে বৈঠক হয় রাজ্যের মুখ্য সচিবের নেতৃত্বে।

রাজ্যের আধিকারিক এছাড়াও বৈঠকে ছিলেন রাইটস এবং রেলের কর্তারা। এই বৈঠকের রাজ্য সরকার প্রস্তাব দিয়েছে পুজোর সময় যাতে যানজটে এড়িয়ে টালা ব্রিজের উপর দিয়ে বাস চালানো যেতে পারে। যদিও সূত্রের খবর এই বিষয়ে তাদের আপত্তি জানিয়েছে সমীক্ষাকারী সংস্থা রাইটস। রাইট স্যার বক্তব্য ব্রিজের বর্তমান অবস্থা মোটেই ভালো নয়। তারপরে সেখানে দিয়ে বাস চালানো দুর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। এই অবস্থায় দাঁড়িয়ে রাজ্য সরকারের কাছে বড় চ্যালেঞ্জ পুজোর সময় কিভাবে তারা পরিস্থিতি সামাল দিতে পারে। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মঙ্গলবার ফের বৈঠকে বসছে রাজ্য সরকার।

আরও পড়ুন : পুজোর মুখে টালা ব্রিজে বন্ধ করে দেওয়া বাস, লরি চলাচল, ব্যাপক যানজটের আশঙ্কা

সোমবার গোটা দিন কি কি সমস্যা হচ্ছে সে বিষয়ে দেখার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রসঙ্গত, টালা ব্রিজ বন্ধ থাকার ফলে ঘুরপথে চালানো হচ্ছে বাস। কিছু বাস চালানো হচ্ছে বালি ব্রিজ দিয়ে। বাকি বাস চিড়িয়ামোড় থেকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ফলে তীব্র যানজটের ছবি দেখা যাচ্ছে উত্তর কলকাতার এই সব রাস্তায়। অন্যদিকে গন্তব্যস্থলে পৌঁছাতে সমস্যায় পড়ছেন যাত্রীরা। পুজোর সময় গাড়ির চাপ আরও বাড়বে ফলে তীব্র সমস্যার সৃষ্টি হতে পারে। তাই পুজোর সময় ব্রিজ খোলা রাখা হবে কিনা সেই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে মঙ্গলবার।