Date : 2019-11-19

আজই শেষ হবে অযোধ্যা মামলার শুনানি, রায়ের দিকে তাকিয়ে গোটা দেশ….

ওয়েব ডেস্ক: টানা ৩৯ দিন পর আজ বুধবার শেষ হতে চলেছে অযোধ্যা মামলার শুনানি। এরপরেই সুপ্রিম কোর্টে চলা আযোধ্যা মামলা নিয়ে রায় ঘোষণা হতে পারে। সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন পাঁচ সদস্য বিশিষ্ট ডিভিশন বেঞ্চে অযোধ্যা মামলার শুননি চলেছে। এই মামলার রায়ের দিকে তাকিয়ে গোটা দেশ।এদিকে শুনানি আজই শেষ হওয়ার খবর ছড়িয়ে পড়তেই অযোধ্যা জুড়ে জারি হয়েছে ১৪৪ ধারা।নির্মোহী আখড়া, সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং উত্তরপ্রদেশ ও রামলালা বিরাজমান এই তিন পক্ষের আইনজীবীদের জানিয়ে দেওয়া হয়েছে যে বুধবারই শুনানি শেষ করতে হবে। সেই অনুসারে আজ বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে অযোধ্যা মামলার শুনানি। সব পক্ষকেই সমানভাবে তাদের মতামত প্রকাশের স্বাধীনতা দেওয়া হবে বলে জানানো হয়েছে। ১৭ নভেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদ থেকে অবসর নেওয়ার কথা রঞ্জন গগৈ-এর। তার আগে এই মামলার রায় ঘোষণা করা হবে।

আরও পড়ুন ; হাইকোর্টের নির্দেশে নিষিদ্ধ হল পশুবলি

প্রসঙ্গত, ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়। সেই মামলার দীর্ঘ ৯ বছর ধরে শুনানি চলছে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে। এদিন অযোধ্যা মামলার শুনানির শেষদিনে হিন্দু মহাসভার তরফে বার বার সওয়াল করা হয় রামজন্মভূমির পক্ষে একটি জোরালো প্রমান প্রস্তুত করার জন্য। হিন্দু মহাসভার তরফে বর্ষীয়ান আইনজীবী বিকাশ সিং প্রাক্তন আইপিএস অফিসার কিশোর কুনালের লিখিত একটি বই আদালতে পেশ করতে চান।

তিনি বলেন, ওই বইতে সঠিকভাবে চিহ্নিত করা আছে অযোধ্যায় রামজন্মভূমি ঠিক কোথায় ছিল। এই নিয়ে জোরালে তরজা শুরু হয় সুপ্রিমকোর্টে।প্রধান বিচারপতি মুসলিম পক্ষের আইনজীবীকে প্রশ্ন করে বলেন, আপনার কি মনে হয় , রামজন্মভূমির পক্ষকে ঠিকঠাক প্রশ্ন করা হয়েছে? মুসলিম পক্ষের আইনজীবি রাজীব ধাওয়ান রামজন্মভূমির পক্ষে প্রমাণ ছিঁড়ে ফেলেন এজলাসে দাঁড়ায়ে। এই আচরণে ক্ষুব্ধ হন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের বিচারপতিরা।

দশেরার ছুটির পর সোমবার থেকে ফের সুপ্রিম কোর্টে শুরু হয়েছে অযোধ্যা মামলার শুনানি। প্রধান বিচারপতি আজ স্পষ্ট ভাষায় জানিয়ে দেন যেভাবেই হোক আজকের মধ্যে শেষ করতে হবে অযোধ্যা মামলার শুনানি।