Date : 2019-11-18

“আমি কিছুই দেখতে পাইনি, ব্ল্যাক আউট ছিলাম”, কার্নিভাল নিয়ে বিষ্ফোরক রাজ্যপাল….

কলকাতা: দুর্গাপুজো কার্নিভালে তাঁকে ডেকে অপমান করা হয়েছে, রাজ্য সরকারের বিরুদ্ধে এমন চাঞ্চল্যকর অভিযোগ করলেন সদ্য ক্ষমতাপ্রাপ্ত রাজ্যপাল জগদীপ ধনকড়। গত ১১ অক্টোবর রাজ্য সরকারের পক্ষ থেকে রোড রোডে দুর্গাপুজার কার্নিভালের আয়োজন করা হয়। সেই কার্নিভালে রাজ্য সরকারের পক্ষ থেকে বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়। কার্নিভালের একটি মঞ্চে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, সেই মঞ্চে উপস্থিত ছিলেন টলিউডের বিশিষ্ট অভিনেতা অভিনেত্রীরা। অন্যদিকে আরও একটি মঞ্চে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড় ও দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিত্বরা। বিতর্কের সৃষ্টি হয় এখানেই।

রাজ্যপাল জানিয়েছেন, রাজ্যের সাংবিধানিক প্রধান হয়েও তাঁকে বসানো হয়েছে বিদেশি অতিথিদের সঙ্গে। এই আচরণে রাজ্য সরকারের উপর রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। এমনকি তিনি বলেন, সামনে এমন ভাবে লোক বসানো হয়েছিল যে তিনি কার্নিভালের অনুষ্ঠান দেখতেই পাননি। এমনকি তিনি ৪ ঘন্টা বসে থাকলেও তাঁকে দেখানো হয়নি। এমনকি নামও নেওয়া হয়নি। রাজ্যপালের সঙ্গে এমন আচরণ করা যায় কিনা তাই নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন তিনি।

আরও পড়ুন : পুজো ইনিংসের “মেগা ইভেন্ট”-এর অপেক্ষায় রেড রোড, বাধ সাধছে বৃষ্টি

প্রসঙ্গত, রাজ্য সরকার ও রাজ্যপালের বিরোধ নতুন নয়। এর আগে যাদবপুরকাণ্ডে রাজ্যপালের উপস্থিতিকে ঘিরে বিতর্ক সুত্রপাত হয়। এখানেই শেষ নয় মুর্শিদাবাদের জিয়াগঞ্জে শিক্ষক পরিবার হত্যা নিয়েও রাজ্যপালের বক্তব্যে সরকার অসন্তোষ প্রকাশ করেছিল। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও গণতন্ত্র নিয়েও তিনি ক্ষোভ প্রকাশ করেন। এরপর কার্নিভালকে কেন্দ্র করে রাজ্য ও রাজ্যসরকারের সম্পর্ক আরও তেতো হল বলেই মনে করছে রাজনৈতিক মহল।