Date : 2019-11-19

রাজ্যপালের নিরাপত্তা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রককে চিঠি দিল রাজ্য…

ওয়েব ডেস্ক: পশ্চিমবঙ্গের রাজ্যপালের নিরাপত্তার দায়িত্বে কে থাকবে তাই নিয়ে বিতর্ক এখনো অব্যাহত। কয়েকদিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানতে পারা যায় রাজ্যপালের নিরাপত্তার দায়িত্ব পেতে চলেছে সিআরপিএফ। কিন্তু বেশ কিছুদিন কেটে যাবার পরেও সিআরপিএফ এখনো রাজ্যপালের নিরাপত্তার দায়িত্ব নেয় নি। অন্যদিকে রাজ্য সরকার সূত্র খবর, রাজ্যপালের নিরাপত্তার দায়িত্ব নিজেদের হাতে রাখতে চায় রাজ্য সরকার। ঠিকমতো স্বরাষ্ট্র মন্ত্রককে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য চিঠি পাঠিয়েছে রাজ্য সরকার।

যদিও এই পরিপ্রেক্ষিতেই স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে পাওয়া খবর, রাজ্য সরকার দ্রুত রাজ্যপালের নিরাপত্তা বিষয়ে সিকিউরিটি মিটিং ডাকুক এমনটাই চাই স্বরাষ্ট্রমন্ত্রক। এই বৈঠকে রাজ্য সরকারের পাশাপাশি সিআরপিএফ এবং অন্যান্য রাজ্য এবং কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলো অংশগ্রহণ করবে। যেখানে রাজ্যপালের নিরাপত্তা বিষয়ে পুঙ্খানুপুঙ্খ আলোচনা করা হবে।

আরও পড়ুন : “তথ্য নষ্ট হলে থানায় জানান, এ রাজ্যে এনআরসি হবে না” উত্তরবঙ্গ বললেন মুখ্যমন্ত্রী

একদিকে রাজ্য সরকার চাইছে তাদের হাতেই থাকুক রাজ্যপালের নিরাপত্তা অন্যদিকে দ্রুত রিভিউ মিটিং চায় কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্যপালের নিরাপত্তা কার হাতে থাকবে তাই নিয়ে অব্যহত বিতর্ক।
প্রসঙ্গত, বর্তমানে জেড ক্যাটাগরির নিরাপত্তা পান রাজ্যপাল। জেড ক্যাটাগরি বাড়িয়ে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা রাজ্যপালকে দেওয়া হোক এই আবেদন করে রাজ্য সরকারকে চিঠি লিখেছিল রাজভবন। রাজভবনের অভিযোগ এর কোন উত্তর রাজ্য সরকারের কাছ থেকে তারা পায়নি। তাই বাধ্য হয়েই রাজ্যপালের নিরাপত্তা বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রককে জানায় রাজভবন।