Date : 2019-11-19

আধার লিঙ্ক না করলে বন্ধ হবে আপনার ফেসবুক, হোয়াটসঅ্যাপ….

ওয়েব ডেস্ক: এতদিন ছিল ব্যাঙ্ক অ্যাকাউন্ট আর প্যান কার্ড, রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করানোর ঝক্কি। আর তা নিয়ে বিভ্রান্তির সীমা ছিল না। কিন্তু এবার যে খবর উঠে আসছে তাতে অনেকেই ফের বিরক্ত ও বিভ্রান্ত হবেন। এবার আপনার সোশ্যাল মিডিয়ার সঙ্গেও লিঙ্ক করাতে হবে আধার কার্ডের। না করলে বাতিল হতে পারে আপনার ফেসবুক, টুইটার এমনকি হোয়াটস অ্যাপ অ্যাকাউন্টও। আগামী তিন মাসের মধ্যে এই নিয়ম বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, মিথ্যা রটনা, ফেক অ্যাকাউন্টের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় মহিলাদের উত্তক্ত করা এমনকি বিভিন্ন অসামাজিক কাজকর্ম বন্ধ করতেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় আধার লিঙ্ক করানো নিয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি মামলাও করা হয়।

তামিলনাড়ুর সরকারের তরফ থেকে এই মামলার শুনানি করা হয়। ইউজারদের প্রোফাইলের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার জন্য শীর্ষ আদালতে পিটিশন জারি করা হয়। দেশে বিভিন্ন হাইকোর্টে পেন্ডিং হয়ে থাকা মামলাগুলি শীর্ষ আদালতের ট্রান্সফার করার দাবী জানানো হয়েছে।

আরও পড়ুন : গুজবের সন্ধান পেতে নতুন নিয়ম কেন্দ্রের?

এই সম্পর্কিত মোট চারটি পিটিশন দাখিল করা হয়েছে। এই চারটি পিটিশনের মধ্যে দুটি মাদ্রাসা, একটি উড়িষ্যা এবং আরেকটি মুম্বাইএ। এই মামলার শুনানি চলাকালীন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউবকে এবং গুগোল ও বিভিন্ন সোশ্যাল সাইট আর কেন্দ্রীয় সরকারকে এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে। এই সমস্ত সংস্থাগুলিকে 13 সেপ্টেম্বর এর মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভুয়া খবর, পর্নগ্রাফি, দেশ দ্রোহী ও সন্ত্রাসমূলক খবর রুখতে তামিলনাড়ু সরকারের তরফ থেকে এই আর্জি জানানো হয়েছিল শীর্ষ আদালতে। কিন্তু এ বিষয়ে ফেসবুক জানিয়েছে যে ফেসবুকের সাথে আধার লিঙ্ক করলে ইউজারদের প্রাইভেসি এন্ড পলিসি ভেঙ্গে দেওয়া হবে। তামিলনাড়ু সরকারের এই ইচ্ছে সাথে শীর্ষ আদালত কতটা সাথ দেয় তার দিকে তাকিয়ে গোটা দেশ।