Date : 2019-11-19

১৫ দিন নয়, তথ্য জমা দিয়ে হাতে হাতেই পাবেন প্যান কার্ড…

ওয়েব ডেস্ক: আয়কর রিটার্ন দাখিল করা বা ব্যাঙ্ক একাউন্ট খোলা, সব ক্ষেত্রেই এখন দরকার হয় প্যান কার্ডের। এতদিন প্যান কার্ড বানাতে তথ্য দাখিল করা নিয়ে সমস্যার সম্মুখীন হতে হতো। প্রয়োজনীয় তথ্য জমা দেওয়ার পর অন্তত ১৫ দিন সময় লাগত প্যান কার্ড হাতে পেতে। এবার আর সেই সময় লাগবে না। তথ্য জমা দিলে হাতে হাতেই মিলবে প্যান কার্ড। আয়কর দফতরের যে কোন অফিস থেকে এবার চটজলদি পেয়ে যেতে পারেন ই-প্যান কার্ড। এর জন্য খরচ লাগবে নাম মাত্র। তথ্য জমা দেওয়ার পর একটি হার্ড কপি প্যান কার্ড বা একটি ই-প্যান কার্ড বা কেবল মাত্র একটি ই প্যান কার্ড বেছে নিতে পারেন। যদি ই প্যান কার্ডের সঙ্গে হার্ড কপি প্যান কার্ডের প্রয়োজন হয় তবে খরচ পড়বে ১৭০ টাকা। শুধু মাত্র ই-প্যান কার্ডের জন্য খরচ পড়বে ৬৬ টাকা।

https://www.pan.utiitsl./PAN/newA.do. এই ওয়েব সাইটে প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে। নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে (ফর্ম ৪৯ এ) ক্লিক করতে হবে। এর পরে ই-প্যান পেতে ‘ডিজিটাল মোড’ সিলেক্ট করে, আবেদনকারীকে যাবতীয় তথ্য জমা দেওয়ার দরকার নেই এবং আধার-ভিত্তিক ই-সিগনেচার বা ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করতে হবে। এসবের আগে প্রয়োজন মোবাইল নম্বর দিয়ে আপনার আধার কার্ড আপডেট করা।

গ্র্যাচুইটি পেতে পাঁচ বছরের প্রতিক্ষার অবসান, নয়া নিয়ম আনছে কেন্দ্র

এরপর আপনার মোবাইল একটি ওটিপি আসবে। ওটিপি দিয়ে নির্ধারিত ফর্ম্যাটে একটি সাম্প্রতিক ছবি আপলোড করতে হবে। ব্যাস তাহলেই কাজ শেষ। ই-প্যান কার্ডের প্রিন্ট আউট বের করে নিতে পারবেন। এরপর যারা হার্ড কপির জন্য অপেক্ষা করবেন তাদের কাছে ১ সপ্তাহের মধ্যে পৌঁছে যাবে প্যান কার্ডের হার্ড কপি।