Date : 2019-12-15

এক লাফে ২ ডিগ্রি নামল পারদ, সকাল থেকেই হিমেল আবেশ শহরে….

কলকাতা:- আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল আগেই, সেই মতো বুধবার সকাল থেকেই হিমেল আমেজ নিয়ে হাজির শীত। এক লাফে শহরে তাপমাত্র কমল ২ ডিগ্রি। বেশ কয়েক দিন ধরেই সকালে হিমেল আমেজ থাকলেও বেলা বাড়তেই পারদ চড়তে শুরু করছিল। ঠান্ডা-গরমের ওঠা নামায় জেরবার শহরবাসী এখন শীতের অপেক্ষায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী কয়েকদিনে আরও কিছুটা পারদ নামলেও জাঁকিয়ে শীত পড়তে এখনও অপেক্ষা করতে হবে ডিসেম্বরের শেষ পর্যন্ত। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি কম। কলকাতার পাশাপাশি এদিন তাপমাত্রের পারদ নেমেছে দুই ২৪ পরগণায় ও বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম সহ পশ্চিমের জেলাগুলিতে।

সেখানে দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল প্রায় ১৫ ডিগ্রি সেলসিয়াস। প্রবল ঘূর্ণিঝড় বুলবুল সরে যাওয়ার পর থেকেই রাজ্যে ঢুকতে শুরু করেছে উত্তর-পশ্চিমের শুকনো বাতাস। তার জেরেই ধীরে ধীরে কমতে শুরু করেছে তাপমাত্রা। এবার নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই তাপমাত্রা প্রত্যেক বছরের তুলনায় বেশ কিছুটা নিম্নমুখী।

রসগোল্লা তুমি কার? ভৌগলিক দিক থেকেও ওড়িশাকে পিছনে ফেলে দিল বাংলা

হাওয়া অফিসের পূর্বাভাস আগামি সপ্তাহ থেকে তাপমাত্রা আরও নামতে পারে। দুপুরের পর থেকে দুই ২৪ পরগনার তুলনায় কলকাতার তাপমাত্রা বেশ কিছুটা উর্ধ্বমুখী থাকছে, তাই শহরে শীত পড়তে শুরু করেছে একথা এখনই জোর দিয়ে বলা যাচ্ছে না। কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস, বাতাসে আর্দ্রতার পরিমান ছিল ৯৬% ,সর্বনিম্ন ৪৬%। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধি পাওয়ায় সপ্তাহের শেষের দিকে ভোরবেলা কুয়াশা পড়বে শহরে।