Date : 2019-12-06

৩ ডিগ্রি নামল পারদ, জাঁকিয়ে শীত আসতে আরও ৫ দিনের অপেক্ষা….

কলকাতা:- সোয়েটার, চাদর, গরম জামা নিয়ে অপেক্ষায় কাটছে দিন। সামনেই বড়দিন, শীত কবে আসবে এই নিয়ে চিন্তার শেষ নেই রাজ্যবাসীর। অবশেষে উত্তুরে বাতাস মুখ তুলে চাইল রাজ্যের দিকে। মঙ্গলবার থেকে একধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি। শহরে আজ মরসুমের শীতলতম দিন। তাপমাত্রার পারদ ১৬. ৬ ডিগ্রি। সকাল থেকেই শহরে শীত অনুভুত হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে শহরে প্রবেশ করবে উত্তর-পশ্চিমের শীতল বাতাস।

কম নম্বর প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার কেন? SSCএর কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

তাপমাত্রা বেশ কিছুটা কমে যাওয়ার কারণে আগামী ৪৮ ঘন্টা শীত অনুভুত হবে শহর সহ রাজ্যের উত্তর ও পশ্চিমের সব অঞ্চলে। কুয়াশার কারণে জেলার তুলনায় শহরে শীত কম অনুভুত হবে। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই জাঁকিয়ে শীত আসছে শহর ও জেলায়। দিল্লি মৌসম ভবনের রিপোর্ট অনুযায়ী, এবার শীত অনেকটাই চরিত্র বদল করবে।

আগামী ৪ ডিসেম্বর শুরু হচ্ছে বাংলা সঙ্গীত মেলা

দক্ষিণ ভারতের সমুদ্র সংলগ্ন নাতিশীতোষ্ণ অঞ্চলে শীতের তিব্রতা অনেকটাই বেশি থাকবে। অন্যান্য বছরের তুলনায় তাপমাত্রা কম থাকবে এইসব অঞ্চলগুলিতে। প্রসঙ্গত, উত্তর ভারতের জম্মু-কাশ্মীরে বছরের প্রথম তুষারপাত হয়েছে ইতিমধ্যেই। দিল্লিতে প্রবল দূষণের কারণে দেখা নেই শীতের। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে রাতের তাপমাত্রা দিনের তুলনায় বেশি হবে, অর্থাৎ শীতের রাতে তাপমাত্রা কমার থেকেও বেশির দিকে থাকবে। কুয়াশা বেশি থাকার কারণে বাড়বে তাপমাত্রা। ভোরের দিকে তাপমাত্রা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশায় ঢাকা পড়বে শহর ও শরহরতলীর বিভিন্ন অঞ্চল। শীতের এই চরিত্র বদল প্রভাব ফেলতে পারে শরীরের উপর। বিভিন্ন রকমের অসুখের প্রভাব বাড়তে পারে।