Date : 2020-09-25

২৯ শে জানুয়ারি শুরু হচ্ছে ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

ওয়েব ডেস্ক: ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন হতে আর মাত্র কিছুদিনের অপেক্ষা। ২৯ জানুয়ারি ২০২০ বিকেল চারটে নাগাদ সল্টলেকের সেন্ট্রাল পার্কে উদ্বোধন হবে কলকাতা আন্তর্জাতিক বইমেলার। উদ্বোধক ও প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বইমেলার থিম কান্ট্রি রাশিয়া, তাই রাশিয়া থেকে উপস্থিত থাকছেন সেদেশের রাষ্ট্রদূত মাননীয়া কুদাসেভ নিকোলায় রিশাটেভিক, রাশিয়া থেকে আসছেন সেদেশের মন্ত্রীর সমতুল পদাধিকারী মাননীয় ভ্লাদিমির গ্রিগোরিয়েভ, সাহিত্যিক ইউগেন ভোদোলাজকিন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন একাধিক বিশিষ্ট ব্যক্তিগন।

এবার কলকাতা বইমেলায় ৬০০টি স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন স্টল থাকছে। মেলায় মোট ৯টি প্রবেশ দ্বার থাকছে। প্রধান প্রবেশ দ্বার তৈরি হচ্ছে রাশিয়ার বিখ্যাত বলশয় থিয়েটারের আদলে। মেলায় দুটি স্টল তৈরি হচ্ছে নবনীতা দেব সেন ও গিরিশ কার্নাডের নামে। সুভাষ মুখোপাধ্যায়ের নামে লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন থাকছে। বইমেলায় যাতায়াতের জন্য বিশেষ বাসের ব্যবস্থা থাকছে। এমনকি বিভিন্ন রুটের অটো ভাড়াও নির্দিষ্ট করা হবে বিধাননগর পুলিশের সঙ্গে কথা বলে। পার্কিং-এর জন্য আলাদা ব্যবস্থা থাকছে।

অসুস্থ কবি শঙ্খ ঘোষ

বইমেলার ওয়েব সাইট ও অ্যাপে থাকবে মেলা সংক্রান্ত সমস্থ তথ্য। মোট ২০টি দেশ এবার কলকাতা আন্তর্জাতিক বইমেলায় অংশগ্রহণ করছে। প্রত্যেকে মেলা থেকে ১০০০ টাকার বই কেনার জন্য ১৫,০০০ টাকার গিফট কুপন। ‘বই কিনুন লাইব্রেরি জিতুন’ অফারের মাধ্যমে বই জিততে পারেন মেলায় আগত বইপ্রেমীরা। এছাড়া এবার বইমেলা পরিবেশ বান্ধব করে তোলার লক্ষ্য নেওয়া হয়েছে গিল্ডের তরফে। বইমেলার অন্যতম আকর্ষণ লিটারেচার ফেস্টিভ্যাল হবে ৬ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। ৯ ফেব্রুয়ারি শেষ হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা।