Date : 2020-12-02

দাবানলে বিপন্ন বন্যপ্রাণীদের জন্য হেলিকপ্টারে সব্জি বিতরণ করল অস্ট্রেলিয়ার মানুষ….

ওয়েব ডেস্ক: ভয়াবহ দাবানলে জ্বলে পুড়ে ছাড়খার অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনভূমি। বিধ্বংআগুন পুড়ে গিয়েছে ৫০ কোটি বন্যপ্রাণ। বিপন্ন মনুষ্য জীবনও। দাবানলের প্রাক্কালে জীবিত ও আহত জীবজন্তুদের খাবারের জোগান দিতে নিউ সাউথ ওয়েলসের ন্যাশানাল পার্ক এবং ওয়াইল্ড লাইফ সার্ভিসের উদ্যোগে গাজর, মিষ্টি আলু হেলিকপ্টার থেকে নিচে ফেলা হল।

দাবানলের পরেও জীবিত থাকা প্রাণীদের বাঁচাতে অপারেশন রক ওয়ালাবি চালু করল নিউ সাউথ ওয়েলস সরকার। সেখানকার পরিবেশ ও শক্তি মন্ত্রী মেট কেইন একটি ছবি শেয়ার করেছেন, সেখানে দেখা যাচ্ছে হেলিকপ্টারে করে সাধারণ মানুষ বন্যপ্রাণীদের খাবার দিতে কিলো কিলো সব্জি ফেলছে হেলিকপ্টার থেকে।

অপরেশন রক ওয়ালাবি-র এক কর্মী প্রায় কয়েক হাজার কেজি সব্জি উপর হেলিকপ্টার থেকে বন্যপ্রাণীদের জন্য ফেলেছেন দাবানল অধ্যুষিত অঞ্চলে।

জেগে উঠেছে ‘তাল’, সতর্কতা ফিলিপিন্সে

গতবছর সেপ্টেম্বর মাস থেকে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনভূমি পুড়ছে বিধ্বংসী দাবানলে। ভয়াবহ দাবানল ধ্বংস করেছে প্রায় ২০০০ টি বাড়ি। নিউ সাউথ ওয়েলসের বিশাল দমকল বাহিনীর অসংখ্য কর্মী দাবানলের সঙ্গে লড়াই করে প্রাণ দিয়েছেন। গোটা আইল্যাণ্ডের অর্ধেকের বেশি অংশ ধ্বংস হয়ে গিয়েছে। অস্ট্রেলিয়া ব্যুরো অফ মেটাওরলজির বক্তব্য, দীর্ঘদিন ধরে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অঞ্চল দাবানলের গ্রাসে চলে যাওয়া কারণ হিসাবে আবহাওয়ার পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন দায়ী।