Date : 2020-09-25

‘দোষীদের ক্ষমা করে দিন’ বর্ষীয়ান আইনজীবীর মন্তব্যে ক্ষোভ নির্ভয়ার মায়ের

ওয়েব ডেস্ক: “কে ইন্দিরা জয়সিং? একজন মহিলা হয়ে তিনি কিভাবে বলতে পাড়লেন দোষীদের ক্ষমা করে দেওয়ার কথা?” বর্ষীয়ান আইনজীবীর ইন্দিরা জয়সিং-এর মন্তব্যে ক্ষোভে ফেটে পড়লেন নির্ভয়ার মা। নির্ভয়া গণধর্ষনকাণ্ডে দোষীদের শাস্তির জন্য যেখানে গোটা দেশ উদগ্রীব হয়ে আছে সেখানে বর্ষীয়ান মহিলা আইনজীবী হয়ে ইন্দিরা জয়সিং , তাদের ‘ক্ষমা’ করে দেওয়ার কথা বলায় বিতর্ক দানা বেঁধেছে। প্রসঙ্গত, ২০১২ সালে দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ মামলায় ৪ জনকে দোষী সাব্যস্ত করা হয়। দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট নির্ভয়াকাণ্ডে দোষীদের মৃত্যুদণ্ডের আদেশ দেয়।

কোর্টের নির্দেশ অনুযায়ী ২২ জানুয়ারি তিহাড় জেলে আসামীদের ফাঁসি হওয়ার কথা ছিল কিন্তু আইনি জটিলতার কারণে সেই দিন পিছিয়ে গিয়ে আপাতত ১ লা ফেব্রুয়ারি ফাঁসির দিন ধার্য হয়েছে। এতকিছুর মধ্যে ট্যুইট করে নির্ভয়ার মায়ের কাছে দোষীদের ক্ষমা করে দেওয়ার আর্জি জানান প্রবীন আইনজীবী ইন্দিরা জয়সিং। তিনি জানিয়েছেন, ‘আশাদেবীর যন্ত্রণার কথা জেনেও আমি তাঁকে অনুরোধ করব সনিয়া গান্ধীর মতো তিনিও যেন দোষীদের ক্ষমা করে দেন।

জঙ্গি হামলায় কেন্দ্রীয় সরকারের ক্ষতিপূরণ পেতে এবার আধার কার্ড বাধ্যতামূলক

রাজীব গান্ধী হত্যার অন্যতম দোষী নলিনীকে মৃত্যুদণ্ড থেকে রেহাই দিয়েছিলেন সনিয়া গান্ধী। আমরা আপনার সঙ্গে রয়েছি কিন্তু মৃত্যুদণ্ডের বিরুদ্ধে।’ মন্তব্যের জবাবে ক্ষোভে ফেটে পড়েন নির্ভয়ার মা। সাংবাদিকদের মুখোমুখি হয়ে নির্ভয়ার মা আশাদেবী মন্তব্য করেন, ‘আমি সুপ্রিম কোর্টে বহুবার ওনার সঙ্গে দেখা করেছি। একদিনও তিনি আমাকে বলেননি, কেমন আছেন? এবং আজ দোষীদের হয়ে কথা বলছেন। কিছু মানুষ সারাজীবন ধর্ষকদের সাপোর্ট করেন, এরকারণে কখনও ধর্ষণের ঘটনা বন্ধ হয় না।’