Date : 2024-05-26

উচ্চমাধ্যমিকে নতুন বিষয়। কারা পড়াবেন। জানালো সংসদ।

নাজিয়া রহমান, সাংবাদিক : ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে উচ্চমাধ্যমিকে সেমেস্টার পদ্ধতি। পাশাপাশি নতুন সিলেবাস দিয়েই উদ্বোধন হবে এই সিস্টেমের। শুধু নতুন পদ্ধতি বা পরিবর্তন নয় আসন্ন শিক্ষাবর্ষ থেকে বেশ কয়েকটি নতুন বিষয়ও যুক্ত হয়েছে উচ্চমাধ্যমিকে। কৃত্রিম মেধা, সাইবার সুরক্ষা, ডেটা সায়েন্স-সহ একাধিক নতুন বিষয় চালু করা হয়েছে। তবে এখন প্রশ্ন এই নতুন বিষয়গুলি পড়াবেন কারা। নতুন শিক্ষাবর্ষে ছাত্রছাত্রীরা নতুন বিষয়গুলি বেছে নিলে তারা কোথায় এবং তাদের পড়াবেন কারা সেনিয়ে নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।আসন্ন শিক্ষাবর্ষ থেকে এই বিষয়গুলি একাদশ এবং দ্বাদশের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে প্রাথমিক জ্ঞান অর্জনের পাশাপাশি মেশিন লার্নিং, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো প্রযুক্তি ব্যবহারের কৌশলও শেখানো হবে বলেও জানা গেছে। তবে যেসমস্ত শিক্ষক-শিক্ষিকারা এই বিষয়গুলি পড়াবেন তাদের যোগ্যতার মাপকাঠি কি হবে তা স্পষ্ট করল সংসদ।

এছাড়াও কৃত্রিম মেধা, ডেটা সায়েন্স, সাইবার সুরক্ষা, অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং সায়েন্স অফ ওয়েলবিয়িং বিষয়গুলি রাজ্যের কোন কোন স্কুল পড়ানো হবে বা কোন কোন স্কুল পড়াতে পারবে তাও জানাল সংসদ। সংসদের মতে, যে সমস্ত স্কুলে মডার্ন কম্পিউটার, কম্পিউটার সায়েন্স, হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন, অ্যাপ্লিকেশন, মনোবিদ্যা, পুষ্টিবিদ্যা, হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স বিষয়ের যোগ্য শিক্ষক-শিক্ষিকা রয়েছেন এবং যেখানে নিয়মিত ভাবে সংশ্লিষ্ট বিষয়গুলি পড়ানো হয়, সেই স্কুলগুলিতে নতুন বিষয়গুলি পড়ানোর অনুমোদন দেওয়া হবে বলে পরিস্কার করে জানাল সংসদ।

আবার কোনও কোনও ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে অবসর গ্রহণ করেছেন কিংবা আংশিক সময়ের শিক্ষক, অতিথি শিক্ষক-শিক্ষিকারা ক্লাস করানোর সুযোগ পাবেন। সে ক্ষেত্রে অবশ্যই ইচ্ছুক শিক্ষক বা শিক্ষিকাদের কোর্স ইন্ট্রোডাকশনের আবেদন করতে হবে। এর জন্য সংশ্লিষ্ট শিক্ষক বা শিক্ষিকাদের একটি কনসেন্ট ফর্ম পূরণ করতে হবে। এবং অনলাইন পোর্টালের মাধ্যমে এই কনসেন্ট ফর্ম পূরণ করতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। তবে এ ক্ষেত্রে সংশ্লিষ্ট স্কুলগুলিকে প্রথমে শিক্ষক-শিক্ষিকাদের বেছে নিতে হবে তারপর মনোনীত ব্যক্তি অনলাইনে ফর্ম পূরণের মাধ্যমে তার সম্মতি জানিয়ে আবেদন করতে পারেন।

আরো পড়ুন: ভয়াবহ অগ্নিকাণ্ড বড়বাজারের গোডাউনে, অগ্নিনির্বাপক ব্যবস্থা যথাযথ ছিল?