Date : 2024-05-27

নির্বাচনের আবহে জম্মু-কাশ্মীরে(Jammu & Kashmir) জঙ্গি নিকেশ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – শুক্রবার দেশের ৮৮ টি লোকসভা কেন্দ্রে ভোট। তার মধ্যে অন্যতম জম্মু-কাশ্মীর(Jammu & Kashmir)। এরই মধ্যে উপত্যকায় সেনা- জঙ্গি সংঘর্ষে নিকেশ এক জঙ্গি(terrorist)। ভোটের মাঝেই উপত্যকায় উত্তেজনা। ফের সংঘর্ষ সেনা-জঙ্গির। নিকেশ করা হল এক জঙ্গিকে। বৃহস্পতিবার রাতে জম্মু-কাশ্মীরের(Jammu & Kashmir) সোপোরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ হয়। জঙ্গিদের ঘাঁটিতে হানা দেয় বাহিনী। ঘণ্টাখানেক ধরে চলে গুলির লড়াই। গোপন সূত্রে সেনা বাহিনীর কাছে খবর ছিল জম্মু-কাশ্মীরের(Jammu & Kashmir) সোপোর জেলার নাওপোরায় গোপন ঘাঁটি করে রয়েছে জঙ্গিরা। সেই তথ্যের ভিত্তিতে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ দল অভিযান চালায়।

জঙ্গিদের গোপন ঘাঁটিতে ঢোকা মাত্র নিরাপত্তাকে বাহিনীকে পিছন থেকে হামলা করে জঙ্গিরা। পাল্টা জবাব মেলে নিরাপত্তা বাহিনীর তরফ থেকেও। ঘণ্টাখানেক ধরে চলা গুলির লড়াইয়ে নিকেশ হয় এক জঙ্গি। এই সংঘর্ষে এক স্থানীয় বাসিন্দাও আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তাঁর পায়ে গুলি লাগে। ওই গোপন ঘাঁটিতে লস্কর-ই-তৈবার এক শীর্ষ কমান্ডার ও তাঁর সঙ্গীরা লুকিয়ে ছিল।

শুক্রবার সকাল থেকে আবারও ওই এলাকায় শুরু হয় সংঘর্ষ। গুলির লড়াইয়ে আহত হয় ২ সেনা জওয়ান। গোটা এলাকা ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। চলে কড়া তল্লাশি অভিযান। এক জঙ্গির মৃত্যু হলেও বাকিরা ওই এলাকাতেই লুকিয়ে আছে বলে মনে করা হচ্ছে। জম্মু- কাশ্মীরে(Jammu & Kashmir) নির্বাচনের আগের রাতের এই ঘটনাকে নিজেদের সাফল্য হিসেবেই দেখছে সেনা বাহিনী। গত বুধবারও জম্মু- কাশ্মীরেরই(Jammu & Kashmir) বান্দিপোরায় জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর গুলির লড়াই শুরু হয়েছিল। বাড়ি বাড়ি তল্লাশি চালানোর সময় হঠাৎই হামলা করেছিল জঙ্গিরা। সেই সংঘর্ষে এক সেনা জওয়ান আহত হন। ঘটনার পর থেকেই উত্তপ্ত এলাকা। নির্বাচনের সকালেও এই ঘটনায় চাঞ্চল্য এলাকায়।

আরো পড়ুন: উপত্যকায় জঙ্গির গুলিতে মৃত ১ পরিযায়ী শ্রমিক