Date : 2024-05-26

Indian Railway : বড় বদল রেলের, লম্বা লাইনের দিন শেষ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – জনপ্রিয়তার সঙ্গে বছরের পর বছর ধরে দেশের মানুষকে উন্নত পরিবহন পরিষেবা দিয়ে আসছে ভারতীয় রেল। পরিষেবাকে প্রতিনিয়ত আধুনিক করতে একাধিক পদক্ষেপ নিয়েছে রেলমন্ত্রক। অসংরক্ষিত টিকিট কাটার জন্য এখন আর স্টেশনের কাউন্টারে লম্বা লাইনে দাঁড়াতে হয় না যাত্রী সাধারণকে। মোবাইলের প্লে স্টোর থেকে ইউটিএস অ্যাপ ডাউনলোড করে সহজেই টিকিট কেটে নেওয়া যায়। তবে এতোদিন স্টেশন থেকে কিংবা রেল লাইন থেকে একটি নির্দিষ্ট দূরত্ব রেখে টিকিট কাটার সুবিধা দেওয়া হয়েছিল অ্যাপে। এবার সেই নিয়মে বদল আনা হল। নতুন নিয়মে দূরত্বের কথা ভাবতে হবে না। স্টেশনের বাইরে যে কোনও এলাকা থেকে অসংরক্ষিত টিকিট কাটা যাবে।

UTS app- এর মাধ্যমে টিকিট কাটার ক্ষেত্রে এতদিন নির্দিষ্ট দূরত্বসীমা নির্ধারণ করা ছিল। একটি ছিল রেল স্টেশনে যাওয়ার দিকের সীমা অন্যটি বাইরের দিকের সীমা। রেল স্টেশন ও রেল লাইনের ন্যূনতম একটি দূরত্ব থেকে টিকিট কাটতে হত। টিকিট কাটার ক্ষেত্রে স্টেশনের বাইরের দিকে সর্বোচ্চ সীমা ছিল ২০ কিলোমিটার যা সাব-আর্বান ট্রেনের ক্ষেত্রে প্রযোজ্য। পাশাপাশি ৫০ কিলোমিটার যা নন সাব-আর্বান ট্রেনের ক্ষেত্রে প্রযোজ্য অর্থাৎ এতোদিন এই ২০ কিলোমিটার বা ৫০ কিলোমিটার, যেটাই প্রযোজ্য ছিল ঠিক ততটা দূরত্বের মধ্যে থাকলে তবেই টিকিট কাটা যেত এই অ্যাপের মাধ্যমে।

এই দূরত্বের বাহ্যিক সময়সীমা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। এবার থেকে যে কোনও এলাকা থেকেই অসংরক্ষিত টিকিট কাটা যাবে। তবে অন্তর্বর্তী সময়সীমা রাখা হচ্ছে অর্থাৎ স্টেশন ও রেল লাইন থেকে ন্যূনতম একটি দূরত্ব বজায় রেখেই টিকিট কাটতে হবে। UTS app পরিষেবায় রেলের এই বদলে যাত্রীদের আরও খানিকটা সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। স্টেশনের বাইরের দিকের দূরত্ব তুলে নেওয়ার ফলে যে কোনও জায়গা থেকেই কাটা যাবে লোকাল ট্রেনের টিকিট। ফলে ইউটিএস অ্যাপের ব্যবহার আরও বাড়বে বলেই মনে করছেন রেল কর্তারা।

আরো পড়ুন: উচ্চমাধ্যমিকে নতুন বিষয়। কারা পড়াবেন। জানালো সংসদ।