Date : 2024-05-26

প্রকাশিত হল সিবিএসই -র দশম ও দ্বাদশ শ্রেণীর ফল

নাজিয়া রহমান, সাংবাদিক: প্রকাশিত হল সিবিএসই -র দশম ও দ্বাদশ শ্রেণীর ফল। পাশের হারে ছেলেদেরকে টেক্কা দিয়েছে মেয়েরা। প্রকাশিত হয়নি মেধাতালিকাও। পরীক্ষার্থীরা তাঁদের ফলাফলে খুশি না হলে নম্বর যাচাইকরণ এবং পুনর্মূল্যায়নের জন্য অনলাইনে আবেদন করতে পারবে বলে জানিয়ে বোর্ড।

প্রকাশিত হল সিবিএসই -র দশম ও দ্বাদশ শ্রেণীর ফল। পাশের হারে ছেলেদেরকে টেক্কা দিয়েছে মেয়েরা। প্রকাশিত হয়নি মেধাতূলিকাও। পরীক্ষার্থীরা তাঁদের ফলাফলে খুশি না হলে নম্বর যাচাইকরণ এবং পুনর্মূল্যায়নের জন্য অনলাইনে আবেদন করতে পারবে। প্রসঙ্গত, চলতি বছর ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল সিবিএসই-র দ্বাদশের পরীক্ষা। যা শেষ হয় ২ এপ্রিল। সারা দেশে মোট ১৮, ১৪৭টি স্কুল পরীক্ষায় অংশগ্রহণ করে। পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল ৭,১২৬ টি। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৬লক্ষ ২১হাজার ২২৪ জন। পাশ করেছে ১৪লক্ষ ২৬হাজার ৪২০ জন।দ্বাদশে পাশের হার ৮৭.৯৮ শতাংশ। যা গত বছর ছিল ৮৭.৩৩ শতাংশ । অর্থাৎ এ বছর পাশের হার বেড়েছে ০.৬৫ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাশের হার ৮৫.১২ শতাংশ, মেয়েদের পাশের হার ৯১.৫২ শতাংশ এবং রূপান্তরকামীদের পাশের হার ৫০ শতাংশ । অর্থাৎ, এ বার পাশের হারে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। পাসের হারের নিরিখে রাজ্য প্রথম ত্রিভান্দ্রম, পাসের হার ৯৯.৯১শতাংশ। দ্বিতীয় বিজয়ওয়াড়া পাশের হার ৯৯.০৪ শতাংশ। তৃতীয় চেন্নাই, পাসের হার ৯৮.৪৭শতাংশ।
অন্যদিকে এবছর দশমে ছাত্রছাত্রীর সংখ্যা ছিল ২২লক্ষ ৩৮হাজার ৮২৭ জন। পাশ করেছে ২০লক্ষ ৯৫ হাজার ৪৬৭জন।দশমে পাসের হার ৯৩.৬০ শতাংশ। গত বার ছিল ৯৩.১২ শতাংশ। গতবারের থেকে ০.৪৮ শতাংশ বেড়েছে। পাসের হারের নিরিখে রাজ্য প্রথম ত্রিভান্দ্রম, পাসোর হার ৯৯.৭৫। দ্বিতীয় বিজয়ওয়াড়া পাশের হার ৯৯.৬০ শতাংশ। তৃতীয় চেন্নাই, পাসের হার ৯৯.৩০শতাংশ।

আরও পড়ুন : বেলা বাড়ার সাথে সাথেই বাড়ছে অভিযোগের বহর