Date : 2024-05-26

মুর্শিদাবাদ নিয়ে বিশেষ পদক্ষেপ কমিশনের। বেশি বাহিনী এই জেলাতেই

৭ মে তৃতীয় দফার নির্বাচন রয়েছে রাজ্যের দুই জেলার চারটি আসনে। এরমধ্যে মালদহ জেলায় দুটি ও মুর্শিদাবাদ জেলায় দুটি। অতীত অভিজ্ঞতার কথা মাথায় রেখে এই দুই জেলার মধ্যে মুর্শিদাবাদ জেলা নিয়ে বিশেষ সতর্ক নির্বাচন কমিশন

মুর্শিদাবাদ জেলা

সঞ্জু সুর, সাংবাদিক : ৭ মে তৃতীয় দফার নির্বাচন রয়েছে রাজ্যের দুই জেলার চারটি আসনে। এরমধ্যে মালদহ জেলায় দুটি ও মুর্শিদাবাদ জেলায় দুটি। অতীত অভিজ্ঞতার কথা মাথায় রেখে এই দুই জেলার মধ্যে মুর্শিদাবাদ জেলা নিয়ে বিশেষ সতর্ক নির্বাচন কমিশন। সবচেয়ে বেশি কেন্দ্রিয় বাহিনী রাখা হচ্ছে এই জেলাতেই।

ভোট মানেই মুর্শিদাবাদ জেলা খবরের শিরোনামে চলে আসে। তা সে লোকসভা নির্বাচন হোক বা বিধানসভা নির্বাচন।‌ এমনকি পঞ্চায়েত নির্বাচনেও বোমা, গুলি, খুন যেন এই জেলার অত্যন্ত পরিচিত একটা দৃশ্য। বিশেষ করে মুর্শিদাবাদ জেলার ডোমকল এই বিষয়ে কুখ্যাত। ৭ তারিখের নির্বাচনে মুর্শিদাবাদ লোকসভার মধ্যেই পড়ছে এই ডোমকল।‌ পাশাপাশি সাম্প্রতিক সময়ে ভোট সন্ত্রাস নিয়ে বারবার খবরে এসেছে এই জেলা।

এইসব কথা মাথায় রেখে বৃহস্পতিবার সিইও অফিসের বৈঠকে মুর্শিদাবাদ জেলা নিয়ে বিশেষ ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কমিশন সূত্রে খবর। এদিন তৃতীয় ও চতুর্থ দফায় যেখানে যেখানে ভোট রয়েছে সেইসব জেলার ডিইও (ডিস্ট্রিক ইলেক্টোরাল অফিসার, পদাধিকার বলে জেলাশাসক) ও পুলিশ সুপারদের নিয়ে বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন স্পেশাল পুলিশ নোডাল অফিসার আনন্দ কুমার ও ফোর্স কোঅর্ডিনেটর বিবেক শর্মাও। সূত্রের খবর, মুর্শিদাবাদ জেলার মুর্শিদাবাদ ও জঙ্গিপুর কেন্দ্রের জন্য বাড়তি নজরদারি করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তৃতীয় দফার নির্বাচনে শুধু এই জেলাতেই থাকবে ১৯০ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী। তারমধ্যে মুর্শিদাবাদ পুলিশ জেলায় ১১৪ কোম্পানি, জঙ্গিপুর পুলিশ জেলায় ৬৪ কোম্পানি ও কৃষ্ণনগর পুলিশ জেলায় ১২ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে।

এছাড়া মালদহ জেলার দুই আসনের জন্য মোট ১৪৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হবে। কমিশন মনে করছে প্রথম দুই দফায় যেভাবে প্রায় নজিরবিহীন শান্ত পরিবেশে ভোট হয়েছে, সেই ধারা যাতে বাকি দফা গুলোতেও বজায় থাকে সেটাই নিশ্চিত করতে চায় নির্বাচন কমিশন।

আরও পড়ুন – Kunal Ghosh : কান্নায় ভেঙে পড়লেন কুনাল ঘোষ