Date : 2024-05-26

মায়ের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে পড়লেন ছেলে

অবশেষে অমেথী ও রায়বরেলী কেন্দ্রের কংগ্রেস প্রার্থীর নাম ঘোষণা করলো কংগ্রেস।‌ উত্তরপ্রদেশের রায়বরেলী আসন থেকে রাহুল গান্ধীর নাম ঘোষণা করা হলো শুক্রবার সকালে। পাশাপাশি অমেথী আসনে হাত চিহ্নে গান্ধী পরিবার ঘনিষ্ঠ কিশোরী লাল শর্মাকে প্রার্থী করলো কংগ্রেস।

সঞ্জু সুর, সাংবাদিক ঃ সব জল্পনার অবসান। অমেথী না হলেও গান্ধী পরিবারের অন্যতম কাছের আসন রায়বরেলী থেকে প্রার্থী হলেন রাহুল গান্ধী। ২০১৯ এর নির্বাচনে অমেথী কেন্দ্রে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে যান রাহুল। ওই বছর তিনি কেরলের ওয়ানাডের থেকেও প্রার্থী হয়েছিলেন আর সেখান থেকেই জিতে সাংসদ হয়েছিলেন। আর রায়বরেলী থেকে জিতে সাংসদ হয়েছিলেন সোনিয়া গান্ধী। এবার সোনিয়া গান্ধী কিছুদিন আগেই রাজস্থান থেকে রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন। ফলে তিনি যে রায়বরেলী থেকে আর দাঁড়াচ্ছেন না সেটা স্পষ্ট হয়ে যাওয়ার পর শুরু হয়েছিলো জল্পনা। তাহলে কি সোনিয়ার ছেড়ে যাওয়া আসনে হাত চিহ্নে প্রার্থী হচ্ছেন সোনিয়া কন্যা প্রিয়াঙ্কা।

পাশাপাশি জল্পনা চলছিলো সেক্ষেত্রে অমেথী আসনে কে প্রার্থী হবেন। কংগ্রেস একর পর এক প্রার্থী তালিকা ঘোষণা করেছে আর সেখানে অমেথী বা রায়বরেলীর নাম আছে কি না সেটাই সবাই খোঁজ নিয়েছে। রাহুল গান্ধী ইতিমধ্যেই কেরলের ওয়ানাডে প্রার্থী হয়েছেন এবং সেখানে ইতিমধ্যেই ভোট‌ ও হয়ে গেছে। আগামি ২০ জুন পঞ্চম দফার নির্বাচনের সঙ্গেই হবে অমেথী ও রায়বরেলীর নির্বাচন‌ও। শুক্রবার ই এই দুই কেন্দ্রের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তার আগে এদিন সকালেই এই দুই কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করলো কংগ্রেস। আজকেই মনোনয়ন জমা দিতে হবে রাহুলদের।

রায়বরেলী কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে দীনেশ প্রতাপ সিং কে। দীনেশ প্রতাপ সিং বর্তমানে উত্তরপ্রদেশের যোগী মন্ত্রী সভার সদস্য। ২০১৯ এর নির্বাচনে সোনিয়া গান্ধীর কাছে পরাজিত হয়েছিলেন এই দীনেশ প্রতাপ সিং। এবার‌ও তাকেই পদ্ম চিহ্নে প্রার্থী করা হয়েছে। পাশাপাশি অমেথী কেন্দ্রে স্মৃতি ইরানির বিপক্ষে কংগ্রেস প্রার্থী করেছে গান্ধি পরিবারের ঘনিষ্ঠ কিশোরি লাল শর্মা কে। ২০০৪ থেকে ২০১৯ পর্যন্ত এই কেন্দ্রের সাংসদ ছিলেন রাহুল গান্ধী। এবার অবশ্য আর সেই কেন্দ্র থেকে রাহুলকে প্রার্থী করার রিস্ক নিলো না কংগ্রেস। বদলে মায়ের (সোনিয়া গান্ধী) ছেড়ে যাওয়া আসন অনেকটা সেফ বলেই মনে করছে হাত শিবির তাই সেখানেই প্রার্থী করা হলো রাহুল গান্ধী কে।

আরও পড়ুন ঃ নিজের ছেড়ে আসা পদে প্রতীককে বসানোর দাবি কুনালের। দল এবার কি করবে !