Date : 2024-06-26

রেশন দুর্নীতির সঙ্গে সমবায় দুর্নীতির যোগ? ডিজিকে সিট গঠনের নির্দেশ দিল হাইকোর্ট

সাংবাদিক: সুচারু মিত্র : এবার সমবায় দুর্নীতির অভিযোগে রাজ্য পুলিসের ডিজিকে একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রেশন দুর্নীতির সঙ্গে এই সমবায় দুর্নীতির যোগ রয়েছে বলে দাবি মামলাকারীর। যার জেরে আপাতত ডিজিকে সিট গঠন করে তাঁর সদস্যদের নাম আদালতকে জানাতে নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। সেইসঙ্গে এই ঘটনায় পরবর্তীতে প্রয়োজনে সিবিআই তদন্তের ব্যাপারে আদালত ভাববে বলেও জানিয়েছেন বিচারপতি সিনহা।

খাদ্য পন্য সরকবরাহের কাজে যুক্ত গাইঘাটা থানা কো-অপারেটিভ সোসাইটি নামে একটি সমবায় সমতি। সাধারণত ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া ও রাজ্য খাদ্য দপ্তরের থেকে পন্য নিয়ে তারা তা রেজিস্ট্রার্ড ক্রেতাদের সরবরাহ করত। অভিযোগ, ২০১৬ সাল থেকে ওই সমতিতে কোনও অডিট হয় না। মামলাকারী সুখেন্দু দাস ওই কো-অপারেটিভ সোসাইটিতে কম্পিউটার অপারেটরের কাজ করতেন। অভিযোগ, হঠাৎ তিনি জানতে পারেন তাঁর প্যান কার্ড ব্যবহার করে ব্যাঙ্কে ৯৪ লক্ষ টাকার একটি ফিক্সড ডিপোজিট খোলা হয়েছে। আয়কর রিটার্ন দেওয়ার সময় তিনি বিষয়টি জানতে পারেন। এরপর বিষয়টি কো-অপারেটিভ সোসাইটির কর্তাদোর জানানোর পর ব্যাঙ্কে থাকা ফিক্সড ডিপোজিটের প্যান নম্বর বদলের আবেদন জানায় সোসাইটি। এবং গত বছরের অক্টোবর মাস থেকে মামলাকারীর বেতন বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ। এরপর তাঁর বিরুদ্ধে বিভাগীয় তদন্তও শুরু করা হয় বলে দাবি মামলাকারীর।

বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলাকারীর আইনজীবী সন্দীপন দাস দাবি করেন, রেশন দুর্নীতির সঙ্গে এই সমবায় দুর্নীতির যোগ রয়েছে। তাই মামলাকারী সিবিআই তদন্তের সম্মুখীন হতে প্রস্তুত। এর আগে এবিষয়ে সিবিআইয়ের মতামত জানতে চেয়েছিলেন বিচারপতি সিনহা। যদিও এদিন বিষয়টি নিয়ে বিশেষ কিছু জানাতে পারেনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরপরই ডিজিকে একটি বিশেষ তদন্তকারী দল গঠন করে ১২ জুনের মধ্যে দলের সদস্যদের নাম আদালতে জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি সিনহা। পাশাপাশি আদালতের অনুমতি ছাড়া মামলাকারীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপে নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট।

আরও পড়ুন : বেলেঘাটায় তৃণমূল বিজেপি হাতাহাতি,ভোটের আগে উত্তপ্ত বেলেঘাটা