Date : 2024-06-26

রেমালের জের, কলকাতায় বন্ধ ফেরি সার্ভিস

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল। রবিবার মধ্যরাতেই এর ল্যান্ডফল হবে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের জেরে কলকাতায় বন্ধ ফেরি সার্ভিস।

ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর আশঙ্কায় শনিবার সকাল থেকেই বহু জায়গায় বন্ধ করে দেওয়া হয়েছে ফেরি সার্ভিস। জানানো হয়েছে আগামী তিন দিন বন্ধ থাকবে এই পরিষেবা। সে জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন। বেশ কিছু এলাকার আসন্নপ্রসবাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছে। লঞ্চগুলোকে আর্মেনিয়ান ঘাট ও হাওড়া ঘাটে মোটা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। ছুটি বাতিল করা হয়েছে লঞ্চের কর্মীদের। আসন্নপ্রসবাদের হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

প্রশাসন সূত্রের খবর রবিবার ও সোমবার হাওড়া-কলকাতার মধ্যে ফেরি সার্ভিস বন্ধ থাকবে। লঞ্চগুলোকে আর্মেনিয়ান ঘাট ও হাওড়া ঘাটে মোটা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। ইমার্জেন্সি সার্ভিসের জন্য ছুটি বাতিল করা হয়েছে লঞ্চের কর্মীদের। হুগলি-হলদিয়া এবং অন্যান্য জায়গায় শনিবার বিকেল থেকেই বন্ধ হয়ে যায় ফেরি সার্ভিস।

পর্যাপ্ত সংখ্যায় তৈরি রাখা হয়েছে আশ্রয় শিবির। বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতেও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। বিভিন্ন পয়েন্টে বিপর্যয় মোকাবিলা বাহিনীর মোট ১২টি দল মোতায়েন রাখা হয়েছে। সেই সঙ্গে প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর আরও ৫টি দলকে।

আরও পড়ুন : শনিবার শেষ দুই ঘন্টায় ভোট বাড়লো মাত্র দশ শতাংশ