Date : 2024-06-25

শনিবারের ভোটে প্রার্থী ঊন‌আশি, ভোটার দেড় কোটি

রাজ্যের ৪২ টি আসনের মধ্যে ইতিমধ্যেই ২৫ আসনে ভোট হয়ে গিয়েছে। বাকি ১৭ আসনের মধ্যে শনিবার ভোট রয়েছে আট আসনে। এই আটটি আসনের মোট দেড় কোটি ভোটার শনিবার ভাগ্য নির্ধারণ করবেন ঊন‌আশি জন প্রার্থীর। এর মধ্যে উল্লেখযোগ্য প্রার্থী রয়েছেন দীপক অধিকারী(দেব), হিরন চট্টোপাধ্যায়, জুন মালিয়া, অগ্নিমিত্রা পল, অভিজিৎ গঙ্গোপাধ্যায়, দেবাংশু ভট্টাচার্য, জ্যোতির্ময় সিং মাহাতো প্রমুখ।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- রাত পোহালেই ষষ্ঠ দফার ভোট রাজ্যের আট আসনে। এই দফায় নয় জন মহিলা প্রার্থী সহ মোট ঊন‌আশি জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। মোট ভোটার রয়েছেন ১,৪৫,৩৪,২২৮ জন। মোট ১৫,৬০০ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ২,৬৭৮ টি।

৩০,তমলুক লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৮,৫০,৭৪১ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো ৯,৪৭,৭৪৭ ও ৯,০২,৯৫৬ জন। মোট ১,৯২৮ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ৩৭৩ টি। এই তমলুক লোকসভার মধ্যেই রয়েছে নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্র যেখানে গত দুই দিন ধরে এক বিজেপি কর্মির মায়ের অস্বাভাবিক মৃত্যু নিয়ে রাজনৈতিক পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত হয়ে রয়েছে। ৩১,কাঁথি লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৭,৯৪,৫৩৭ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো ৯,২১,৭৩৭ ও ৮,৭২,৭৯২ জন। মোট ১,৮৭৬ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ৫০১ টি। ৩২,ঘাটাল লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৯,৩৯,৯৪৫ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা যথাক্রমে ৯,৮৫,২৪০ জন ও ৯,৫৪,৬৮৮ জন। মোট ২,০৯৫ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ৩২০ টি। ৩৩, ঝাড়গ্রাম(এসটি) লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৭,৭৯,৭৯৪ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো ৮,৯০,০৫১ ও ৮,৮৯,৭২৪ জন। মোট ২,০১৮ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ২৯৭ টি। ৩৪,মেদিনীপুর লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৮,১১,২৪৩ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো যথাক্রমে ৯,০৮,৩০৩ ও ৯,০২,৯১১ জন। মোট ১,৯৪৫ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ৩১৩ টি। ৩৫,পুরুলিয়া লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৮,২৩,১২০ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো ৯,২২,৫৭৯ ও ৮,৯৯,৫২২ জন। মোট ১,৯০৩ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ৩৫০ টি। ৩৬,বাঁকুড়া লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৭,৮০,৫৮০ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো যথাক্রমে ৮,৯৭,৭২৫ ও ৮,৮২,৮৫৪ জন। মোট ১,৯৪৫ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ২০১ টি। ৩৭,বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে মোট ভোটার ১৭,৫৪,২৬৮ জন যার মধ্যে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা হলো ৮,৮৮,৮৯১ ও ৮,৬৫,৩৭৫ জন। মোট ১,৮৯০ টি বুথের মধ্যে ঝুঁকিপূর্ণ বুথ রয়েছে ৩২৩ টি।

আরও পড়ুন : Cyclone Remal Update : ধেয়ে আসছে “রেমাল”