Date : 2024-06-26

Cyclone Remal Update : ধেয়ে আসছে “রেমাল”

শনিবার থেকে সোমবার ঝড় বৃষ্টির সম্ভাবনা প্রবল। উপকূলবর্তী জেলাগুলোয় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার থেকে মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি।

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: আগামী কয়েকদিনে আবহাওয়ার আমূল পরিবর্তন হতে চলেছে। রবিবার ঘূর্ণিঝড় রেমাল- এর আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা। এখনও পর্যন্ত যা পরিস্থিতি রয়েছে তাতে মনে করা হচ্ছে ওড়িশা থেকে বাংলাদেশের মধ্যে এর অভিমুখ হতে পারে। অভিমুখ হওয়ার বেশি সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবন এলাকার উপকূল। ইতিমধ্যেই দক্ষিণ- পশ্চিম ও পশ্চিম- মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্নাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ উত্তর-পূর্ব দিকে এগিয়ে মধ্য বঙ্গোপসাগরে আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। আজকের পর গভীর নিম্নচাপ উত্তর-পূর্ব দিকে আরও এগিয়ে উত্তর- পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করতে পারে আগামীকাল সন্ধেতে। রবিবার ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে ওড়িশা থেকে বাংলাদেশের মধ্যে কোনও স্থলভাগে। বালাসোর থেকে বরিশালের মধ্যে ল্যান্ডফল হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি বলে জানা গেছে। রেমাল- এর জেরে সপ্তাহান্তে ঝড়-বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

আগামীকাল থেকে আবহাওয়া বদল হবে ব্যাপকভাবে। শনিবার থেকে সোমবার ঝড় বৃষ্টির সম্ভাবনা প্রবল। উপকূলবর্তী জেলাগুলোয় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার থেকে মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি। শুক্রবার থেকেই উপকূলে কমলা সতর্কতা জারি। শুক্র- শনিবার মধ্যরাত থেকে উপকূলের আবহাওয়া পরিবর্তন। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে যে ঘূর্ণাবর্ত রয়েছে তা উত্তর- পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূল বরাবর বিস্তৃত। পূর্ব- পশ্চিম অক্ষরেখা রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বাংলাদেশ পর্যন্ত এই অক্ষরেখা বিস্তৃত।

এই জোড়া ফলায় প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে সকাল থেকে হাঁসফাস করা পরিস্থিতি এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম বাড়ছে। আগামী সপ্তাহে বুধবারের পর বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে। শনিবার থেকে ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।উপকূলের দুই জেলায়। রবিবার ঝড় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। সঙ্গে ৭০-৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়া। দক্ষিণবঙ্গের বাকি জেলায় মাঝারি বৃষ্টি এবং ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। উত্তরবঙ্গে হালকা বৃষ্টি। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সম্ভাবনা। প্রবল বৃষ্টি তামিলনাড়ু,পন্ডিচেরীসহ দক্ষিণ ভারতের বেশ কয়েক রাজ্যে। বৃষ্টি বেশি হবে তামিলনাডু, কেরল, মাহে ও কর্নাটকে।

আরও পড়ুন : ‘আন্সার কি ‘পর এবার ‘ওএমআর’ শিট প্রকাশ