Date : 2024-05-26

দক্ষিণবঙ্গের ছয় জেলায় শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা, কালবৈশাখীর দাপটের ইঙ্গিত হাওয়া অফিসের

বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার।সকাল থেকেই ছিল মেঘলা আকাশ, এরপর বর্জ্রবিদুৎ সহ বৃষ্টি, দাপিয়ে বেড়ানো কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে। কালবৈশাখীর দাপটের ইঙ্গিত হাওয়া অফিসের।

সাংবাদিক: সুচারু মিত্র : বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার।সকাল থেকেই ছিল মেঘলা আকাশ, এরপর বর্জ্রবিদুৎ সহ বৃষ্টি, দাপিয়ে বেড়ানো কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে।আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে এই আবহাওয়া জারি থাকবে আগামী বেশ কয়েকদিন। শুক্রবার কালবৈশাখীর কথা শোনাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে শুক্রবারের জন্য।

আজ ও কাল কালবৈশাখীর সম্ভাবনা; বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। রবিবার পর্যন্ত চলবে দক্ষিণবঙ্গে বৃষ্টি। উত্তরবঙ্গে শনিবার পর্যন্ত বৃষ্টি চলবে। তারপর বৃষ্টি পরিমাণ কমবে বাড়বে তাপমাত্রা।

পূর্ব আসাম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে এই অক্ষরেখা। এর টানেই প্রচুর জলীয় বাষ্প ঢুকে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টিপাতের ও ঝড়ের আশঙ্কা। পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত।

শুক্রবার ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে। বজবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া হইতে পারে এই জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস বইবে। থাকবে বজ্রপাতের আশঙ্কা।

শনি ও রবিবার উপকূলের জেলা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। রবিবারের পর ঝড়বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে; বাড়বে তাপমাত্রা।

উত্তরবঙ্গে মালদা জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। দমকা ঝোড়ো হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বিক্ষিপ্তভাবে দু এক জায়গায়।

উত্তরবঙ্গের শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে। তবে দার্জিলিং এবং কালিম্পং সহ পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।

আরও পড়ুন : পরিবারকে মেসেজ দিয়ে উধাও কোটার পড়ুয়া