Date : 2024-05-24

কত টাকার সম্পত্তি আছে! হলফনামায় কি জানালেন প্রধানমন্ত্রী?

১লা জুন অর্থাৎ সপ্তম তথা শেষ দফায় নির্বাচন হবে বারাণসীতে। আর সেখানকার প্রার্থী হলেন নরেন্দ্র মোদী। চতুর্থ দফা ভোট চলাকালীন, সোমবার তিনি তার মনোনয়নের সঙ্গে হলফনামা জমা দিলেন। তাতেই জানা গেল তার সম্পত্তির হিসাব।

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: ১লা জুন অর্থাৎ সপ্তম তথা শেষ দফায় নির্বাচন হবে বারাণসীতে। আর সেখানকার প্রার্থী হলেন নরেন্দ্র মোদী। চতুর্থ দফা ভোট চলাকালীন, সোমবার তিনি তার মনোনয়নের সঙ্গে হলফনামা জমা দিলেন। তাতেই জানা গেল তার সম্পত্তির হিসাব। যা জানান দিচ্ছে মোদী আসলেই কোটিপতি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হলফনামা অনুযায়ী, তার কাছে ৩.০২ কোটি টাকার অস্থাবর সম্পদ আছে। সেই সঙ্গে তার কাছে নগদ ৫২,৯২০টাকা রয়েছে। ২০২৪ সালের হলফনামা অনুযায়ী, তার জমি, বাড়ি বা গাড়ি নেই।

উল্লেখ্য হলফনামায় প্রধানমন্ত্রী আরও জানিয়েছেন, তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন সরকারি বাংলোয় থেকেছেন। ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রী হওয়ার পরও প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত নয়াদিল্লির ৭, লোক কল্যাণ মার্গের সরকারি বাসভবনই তার আস্তানা।

২০১৯ সালের নির্বাচনের সময় তার প্রদত্ত হলফনামা বলছে মোদীর মোট অস্থাবর সম্পত্তি ১ কোটি ৪১ লক্ষ ৩৬ হাজার ১২০ টাকা। এর মধ্যে ফিক্সড ডিপোজিট ১ কোটি ২৭ লক্ষ টাকা আছে স্টেটব্যাঙ্কের একটি অ্যাকাউন্টে। এই সাম্প্রতিক হলফনামা অনুযায়ী, পাঁচ বছরে ওই অ্যাকাউন্টেই মোদীর জমা অর্থের পরিমাণ বেড়েছে দ্বিগুণেরও বেশি। ৩১ মার্চ পর্যন্ত স্টেট ব্যাঙ্কে মোদীর একটি সেভিংস অ্যাকাউন্টে রয়েছে ৭৩ হাজার ৩০৪ টাকা। আরও একটি অ্যাকাউন্টে রয়েছে ৭০০০ টাকা এবং স্থায়ী আমানত হিসাবে রয়েছে ২ কোটি ৮৫ লক্ষ ৬০ হাজার ৩৩৮ টাকা।

নোটবন্দীর সময় তিনি নিজেই বলেছিলেন ‘হাম তো ফকির হ্যায়। ঝোলা লেকে চলে যায়েঙ্গে।’ এবার সেই ঝোলা উপুড় হতে দেখা গেল যে নিতান্তই ফকির তিনি কিন্তু নন।

আরও পড়ুন : বুথ জেতার দিকে মনোযোগ দিন, অর্জুনকে চিঠিতে বার্তা খোদ প্রধানমন্ত্রীর