Date : 2024-05-26

প্রকাশিত হল ICSE এবং ISC শ্রেণীর পরীক্ষার ফল। ছেলেদের টেক্কা দিল মেয়েরা।

প্রকাশিত হল আইসিএসই (ICSE) (দশম) এবং আইএসসি (ISC) (দ্বাদশ) শ্রেণীর পরীক্ষার ফল। এ বছর দশম শ্রেণির পরীক্ষার পাশের হার ৯৯.৪৭ শতাংশ। চলতি বছর পশ্চিমবঙ্গে পাশের হার ৯৭.৮০ শতাংশ। দুই পরীক্ষাতেই সার্বিক পাশের হারে ছেলেদের পিছনে ফেলে দিয়েছে মেয়েরা।

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রকাশিত হল আইসিএসই (ICSE) (দশম) এবং আইএসসি (ISC) (দ্বাদশ) শ্রেণীর পরীক্ষার ফল। এ বছর দশম শ্রেণির পরীক্ষার পাশের হার ৯৯.৪৭ শতাংশ। ২০২৩ সালে থেকে কিছুটা বেড়েছে। গতবছর দেশে পাশের হার ছিল ৯৮.৯৪ শতাংশ। দ্বাদশের পরীক্ষার পাশের হার ৯৮.১৯ শতাংশ। ২০২৩ এর থেকে পাশের হার কিছুটা বেড়েছে। ২০২৩ সালে সারা দেশে পাশের হার ছিল ৯৬.৯৩ শতাংশ। দুই পরীক্ষাতেই সার্বিক পাশের হারে ছেলেদের পিছনে ফেলে দিয়েছে মেয়েরা।

দশম এবং দ্বাদশের সার্বিক পাশের হারে ছেলেদের টেক্কা দিয়েছে মেয়েরা। দশমের পরীক্ষায় ছাত্রীদের পাশের হার ৯৯.৬৫ শতাংশ, ছাত্রদের পাশের হার ৯৯.৩১ শতাংশ। ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে। অন্যদিকে দ্বাদশের পরীক্ষায়ও ছাত্রীরাই এগিয়ে, পাশের হার ৯৮.৯২ শতাংশ। ছাত্রদের পাশের ৯৭.৫৩ শতাংশ। এ বছর দশম শ্রেণির মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ৪৩ হাজার ৬১৭ জন। যার মধ্যে ছাত্র ১ লক্ষ ৩০, ৫০৬ জন অর্থাৎ ৫৩.৫৭ শতাংশ। আর ছাত্রী হল ১ লক্ষ ১৩ হাজার ১১১ জন অর্থাৎ ৪৬.৪৩ শতাংশ। যার মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ লক্ষ ৪২ হাজার ৩২৮ জন। দ্বাদশের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৯০১ জন, ছাত্র ৫২ হাজার ৭৬৫ জন অর্থাৎ ৫২.৮২ শতাংশ আর ছাত্রী ৪৭ হাজার ১৩৬ জন অর্থাৎ ৪৭.১৮ শতাংশ। যার মধ্যে পাশ করেছে ৯৮ হাজার ৮৮ জন। একনজরে দেখে জেনে যাক আইসিএসই অর্থাৎ দশমে দেশ ও বিদেশের পাশের হার।

দেশের ক্ষেত্রে উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিম পাশের হার।উত্তর: ৮১,৯০৯ জন শিক্ষার্থী পাস করেছে। এই অঞ্চলে উপস্থিত মোট শিক্ষার্থীদের পাশের হার ৯৮.০১ শতাংশ।দক্ষিণ: ৫১,২৫৭ জন পাশ করেছে। পাশের হার ৯৯.৮৮%।
পূর্ব: ৭৪,৭৯০ জন পাশ। পাশের হার ৯৯.২৪%।

পশ্চিম: ৩৩,৫৯০ জন পরীক্ষার্থী পাশ করেছে। পাশের হার ৯৯.৯১ শতাংশ। পশ্চিমাঞ্চলে সর্বাধিক পাসের হারে রেকর্ড হয়েছে। অন্য দিকে বিদেশে পাশের হার। বিদেশে পড়ুয়াদের মধ্যে ৭৮২ পাশ করেছে। পাশের হার ৯৩.৫৪ শতাংশ।

একনজরে দেখে জেনে যাক আইএসসি অর্থাৎ দ্বাদশের দেশ ও বিদেশের পাশের হার। উত্তরে ৪৫,৯৯৩ জন শিক্ষার্থী পাস করেছে। এই অঞ্চলে মোট শিক্ষার্থীর পাশের হার ৯৮.০১ শতাংশ। দক্ষিণে ৯,৫৪৯ জন পাশ করেছে। পাশের হার ৯৯.৫৩%। পূর্বে ৩৫,৭১৮ জন পাশ করেছে। পাশের হার ৯৭.৮৪%। পশ্চিমে ৬,৪৫১ জন পরীক্ষার্থী পাশ করেছে। পাশের হার ৯৯.৩২ শতাংশ। পশ্চিমাঞ্চলে সর্বাধিক পাসের হারে রেকর্ড। অন্য দিকে বিদেশে পড়ুয়াদের মধ্যে ৩৭৭ পাশ করেছে। পাশের হার ৯৯.৪৭ শতাংশ।

চলতিবছর দশমের ফল ৩৭দিনের মাথায় এবং দ্বাদশের মাথায় ৪৮দিনের মাথায় প্রকাশ করা হল। সোমবার বেলা ১১টা নাগাদ সাংবাদিক বৈঠক করে ফলপ্রকাশ করে কাউন্সিল। কৃতি ছাত্রছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন : রাত পোহালেই তৃতীয় দফা। কোন রাজ্যে ক’টা আসনে ভোট