Date : 2024-06-23

পঞ্চম দফাতেও ভোট পড়লো স্বাভাবিকের থেকে কম। এটা কিসের ইঙ্গিত ! চিন্তায় সব দল‌ই

সোমবার পঞ্চম দফায় ভোট হলো দেশের আট রাজ্যের মোট ৪৯ টি আসনে। ভোটের সার্বিক হার ৫৬.৬৮ শতাংশ। সব রাজ্যের নিরিখে সোমবার বিকাল পাঁচটা পর্যন্ত সবচেয়ে বেশি প্রায় ৭৩ শতাংশ ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। আর সবচেয়ে কম ৪৮.৬৬ শতাংশ ভোট পড়েছে মহারাষ্ট্রে।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম পর্ব থেকেই সারা দেশে ভোটের হার নিম্নমুখী। আগের চার দফার মতো পঞ্চম দফাতেও ভোটের হার স্বাভাবিকের থেকে কম। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গে এদিন যে সাতটি আসনে ভোট হলো সেখানেও এই ধারা বজায় রয়েছে। ২০১৯ এর লোকসভা বা ২০২১ সালের বিধানসভা নির্বাচনের নিরিখে ভোট শতাংশের এই কম হার কিন্তু চিন্তায় ফেলেছে রাজনৈতিক দলগুলো কে।

যে সাত আসনে সোমবার ভোট হলো তারমধ্যে বনগাঁ লোকসভা কেন্দ্রে সোমবার বিকাল পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ৭৫.৭৩ শতাংশ। এই কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৮২.৬৩ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৮৪.১৪ শতাংশ। ১৫ নম্বর বারাকপুর কেন্দ্রে এদিন ভোট পড়েছে ৬৮.৮৪ শতাংশ। এই কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৭৬.৯২ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৭৬.২৪ শতাংশ। ২৫ হাওড়া কেন্দ্রেও ভোট পড়েছে ৬৮.৮৪ শতাংশ।এই কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৭৪.৭৮ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৭৫.৫৯ শতাংশ। ২৬ উলুবেড়িয়া কেন্দ্রে এদিন ভোট পড়েছে ৭৪.৫০ শতাংশ। উলুবেড়িয়া কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৮১.১৬ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৮৩.৮৭ শতাংশ। ২৭ শ্রীরামপুর কেন্দ্রে সোমবার বিকাল পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ৭১.১৮ শতাংশ। এই কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৭৮.৪৮ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৭৯.৩৫ শতাংশ। ২৮ নম্বর হুগলি লোকসভা কেন্দ্রে সোমবার বিকাল পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ৭৪.১৭ শতাংশ। এই কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৮২.৪৭ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৮৩.১২ শতাংশ এবং ২৯ আরামবাগ লোকসভায় সোমবার বিকাল পাঁচটা পর্যন্ত ভোটের হার ৭৬.৯০ শতাংশ। আরামবাগ কেন্দ্রে ২০১৯ সালে ভোটের হার ছিলো ৮২.৫৭ শতাংশ আর ২০২১ সালে এই কেন্দ্রের সাতটি বিধানসভা নিয়ে মোট ভোট পড়েছিলো ৮৫.১০ শতাংশ।

আরও পড়ুন : ছাপ্পা ভোটের ভাইরাল ভিডিও