Date : 2024-06-23

উত্তরপ্রদেশের এক যুবকের আট বার ভোট! কড়া পদক্ষেপ কমিশনের

নাজিয়া রহমান, সাংবাদিক : পঞ্চম দফার লোকসভা নির্বাচন চলছে। তারমধ্যে এক ভিডিও – ঘিরে সোরগোল পড়েছে। ভিডিও টিতে দেখা যাচ্ছে এক যুবক দফায় দফায় ভোট কেন্দ্রে ঢুকে ভোট দিচ্ছে। প্রয়োজনে জামা পরিবর্তন করে তাকে ভোট দিতে দেখা যাচ্ছে। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি আর প্লাস নিউজ।

পঞ্চম দফার লোকসভা নির্বাচন চলছে। তারমধ্যে এক ভিডিও – ঘিরে শোরগোল পড়েছে। ভিডিও টিতে দেখা যাচ্ছে এক যুবক দফায় দফায় ভোট কেন্দ্রে ঢুকে ভোট দিচ্ছে। প্রয়োজনে জামা পরিবর্তন করে তাকে ভোট দিতে দেখা যাচ্ছে। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি আর প্লাস নিউজ। ঘটনাটি উত্তরপ্রদেশের ফারুকাবাদ লোকসভা ভোট কেন্দ্রের। যুবকটি সেখানকার বিজেপি প্রার্থী মুকেশ রাজপুতের নামাঙ্কিত ইভিএমের বোতাম টিপে পর পর আটবার ভোট দেয়। সে ভোট দেয় এবং নিজেই সেই ভোট দেওয়ার ভিডিও করে। যুবকটিকে মুখে বলতেও শোনা যায় সে কতবার ভোট দিচ্ছে। সেই ভোট দেওয়ার ভিডিও ভাইরাল হতেই সরব হয়েছিল বিরোধী শিবির। সেই ঘটনা প্রকাশ্যে আসতেই কড়া পদক্ষেপ নিয়েছে কমিশন। গ্রেপ্তার করা হয় ‘ছাপ্পা ভোট’ দেওয়া অভিযুক্ত ওই যুবককে।

এই ভিডিওটি ভাইরাল হতেই অভিযুক্তের কড়া শাস্তির দাবিতে সোশাল মিডিয়ায় সরব হয় সপা ও কংগ্রেস। এই ঘটনায় নয়া গাঁও থানায় অভিযোগের ভিত্তিতে এফআইআরও দায়ের করে পুলিশ। অভিযুক্তের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। তার ভিত্তিতেই গ্রেপ্তার করা হয় অভিযুক্ত ওই যুবককে। পাশাপাশি নির্বাচন কমিশনও এই ঘটনা নিয়ে পদক্ষেপ করে। উত্তরপ্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিক জানান, ওই ভাইরাল ভিডিও তাঁদেরও চোখে পড়েছে। সংশ্লিষ্ট নির্বাচনী আধিকারিকদের এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে। নির্দিষ্ট ওই বুথের দায়িত্বে যে সব আধিকারিকেরা ছিলেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে কমিশন বলে জানা গেছে।

আরও পড়ুন : সকাল ন’টা পর্যন্ত রাজ্যে ভোট পড়লো ১৫.৩৫ শতাংশ