Date : 2024-06-24

শেষ দফার ভোটে কমিশনের বিশেষ নজরে কলকাতা

প্রথম ছয় দফা মোটের উপর শান্তিপূর্ণভাবেই মিটেছে। শেষ দফাতেও সেই ধারা বজায় রেখে নজির সৃষ্টি করতে দৃঢ়প্রতিজ্ঞ কমিশন। তাই নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে এই দফায়। রাজ্যের নয় আসনের জন্য রেকর্ড সংখ্যক ১০২০ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী মোতায়েন থাকছে আগামী কাল, যার মধ্যে শুধু বুথের পাহারায় থাকছে ৯৬৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তবে কমিশনের বিশেষ নজর রয়েছে কলকাতা, বসিরহাট ও ডায়মন্ড হারবার কেন্দ্রের জন্য।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- শনিবার শেষ দফার ভোটে একেবারে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হচ্ছে কলকাতা পুলিশ কমিশনারেট এলাকাকে। এই এলাকার চারটি কেন্দ্রের জন্য মোট ২৪৬ কোম্পানি কেন্দ্রিয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশ থাকছে ১১,৩১২ জন। থাকছে ৬০০ টি ক্যুইক রেসপন্স টিম। এই সংখ্যাটিও রেকর্ড। অতীত অভিজ্ঞতার কথা মাথায় রেখে কলকাতা উত্তর কেন্দ্রে মোট ১,৮৬৯ টি বুথের জন্য ৬৬.৫ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী, কলকাতা দক্ষিণ কেন্দ্রে ২০৭৮ টি বুথের নিরাপত্তায় থাকছে ৮২.৫ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী, যাদবপুর কেন্দ্রের মোট ৯৪৩ টি বুথের জন্য থাকছে ৩৬.৫ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী। এবারের ভোটের আগেই কলকাতা পুলিশ এলাকার সঙ্গে জুড়েছে ভাঙর। এই ভাঙর বিধানসভার বেশিরভাগটাই রয়েছে যাদবপুর লোকসভা কেন্দ্রের মধ্যে, পাশাপাশি কিছু বুথ রয়েছে জয়নগর লোকসভা কেন্দ্রের মধ্যে। লোকসভা নির্বাচন হোক বা বিধানসভা, অথবা পঞ্চায়েত নির্বাচন, ভাঙর মানেই ঝামেলা, হানাহানি, রক্তপাত। এবার সেই অপবাদ ঘোচানোর জন্য শুধু ভাঙরের জন্যই আলাদা করে ১৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হয়েছে।

শনিবার বারাসত পুলিশ জেলায় ৮১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশ থাকছে ২৭১৬ জন। ব্যারাকপুর পুলিশ জেলায় মোতায়েন করা হয়েছে ৮১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ২৬৬২ জন রাজ্য পুলিশ। গত ছয় মাস খবরের শিরোনামে রয়েছে সন্দেশ খালি বিধানসভা এলাকা। এটি আবার বসিরহাট লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে। ফলে এই কেন্দ্রটিকেও কমিশন আলাদা নজরে রেখেছে। এই কেন্দ্রে শনিবার কেন্দ্রীয় বাহিনী থাকছে ১১৬ কোম্পানি ও ৩১২০ জন রাজ্য পুলিশ। বারুইপুর পুলিশ জেলায় ১৬০ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৪৩৬৬ জন রাজ্য পুলিশ মোতায়েন করা হয়েছে। বিধাননগর পুলিশ কমিশনারেট এলাকায় ৫৯ কোম্পানি কেন্দ্রিয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশ থাকছে ২০৩৪ জন। ডায়মন্ড হারবার পুলিশ জেলায় ১১০ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৩৯২৫ জন রাজ্য পুলিশ কর্মি মোতায়েন করা হয়েছে। এছাড়া সুন্দরবন পুলিশ জেলায় ১১৪ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৩১৫৭ জন রাজ্য পুলিশ মোতায়েন করা হয়েছে। এতো গেলো বুথের নিরাপত্তার বিষয়। বুথের বাইরের ঝামেলা মেটাতে নজিরবিহীনভাবে প্রায় দুই হাজার ক্যুইক রেসপন্স টিম ইউনিট মোতায়েন করা হয়েছে। মোট ১৯৫৮ টি কিউআরটি ইউনিটের মধ্যে কলকাতা পুলিশ কমিশনারেট এলাকায় ৬০০ টি, বিধাননগর কমিশনারেট এলাকায় ৩২ টি, বারাসাত পুলিশ জেলার জন্য ৬৬ টি, ব্যারাকপুর পুলিশ জেলায় ৬০ টি, বারুইপুর পুলিশ জেলায় ১৪২ টি, বসিরহাট পুলিশ জেলায় ১০৩ টি
ডায়মন্ড হারবার পুলিশ জেলায় ৯৭ টি ও সুন্দরবন পুলিশ জেলায় ১০৩ টি কিউআরটি (Quick Response Team) রাখা থাকছে যে কোনো পরিস্থিতি মোকাবিলা করার জন্য।

আরও পড়ুন : যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতার রেভান্না