Date : 2024-05-26

প্রকাশিত হল মাদ্রাসা শিক্ষা পর্ষদের ফল

মাধ্যমিকের একদিন পরেই প্রকাশিত হল মাদ্রাসা শিক্ষা পর্ষদের ফল। ৬৯ দিনের মাথায় ফল প্রকাশিত হল। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬২হাজার ৮৬৩ জন

নাজিয়া রহমান, সাংবাদিক : মাধ্যমিকের একদিন পরেই প্রকাশিত হল মাদ্রাসা শিক্ষা পর্ষদের ফল। হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল মিলিয়ে মোট পাশের হার ৯০.৬৫।পাশের হারের নিরিখে ছেলেদের পিছনে ফেলেছে মেয়েরা।

প্রকাশিত হল হাই মাদ্রাসা, আলিম ও ফাজিলের ফল। ৬৯ দিনের মাথায় ফল প্রকাশিত হল। এবছর ৬২হাজার ৮৬৩জন। ছাত্র পরীক্ষার্থী ২৪ হাজার২১৫ আর মেয়ে পরীক্ষার্থী ৩৮হাজার৬৪৮ জন। পাশের হারের নিরিখে হাই মাদ্রাসা পাশের হার ৮৯.৯৭, আলিম পাশের হার ৯২.১৭ শতাংশ ও ফাজিলে পাশের হার ৯২.৮৯ শতাংশ। তিনটি পরীক্ষা মিলিয়ে পাশ করেছেন ৯০.৬৫ শতাংশ পরীক্ষার্থী, গত বছর এই হার ছিল ৮৮.৯০ শতাংশ। ২০২৪ সালের পরীক্ষায় সার্বিক ভাবে ৬১.৪৮ শতাংশ ছাত্রী এবং ৩৮.৫২ শতাংশ ছাত্র উত্তীর্ণ হয়েছে। অর্থাৎ পাশের হারের নিরিখে ছেলেদের পিছনে ফেলেছে মেয়েরা।

হাই মাদ্রাসার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৩ হাজার ২৬২ জন, এদের মধ্যে ছাত্র ১৪ হাজার ৬৩৮ জন, ছাত্রী ২৮ হাজার ৬২৪ জন। উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ৯২২ জন। হাই-মাদ্রাসায় পাশের হার ৮৯.৯৭ শতাংশ। প্রথম হয়েছে সাহিদুর রহমান যার প্রাপ্ত নম্বর ৭৭৮। দ্বিতীয় তামান্না সুলতানা যার প্রাপ্ত নম্বর ৭৭৫।

ফাজিল পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৯৫১ জন, ছাত্র তিন হাজার ন’জন, ছাত্রী ২হাজার ৯৪২ জন। উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ৫২৮ জন। ফাজিলে প্রথম সইদুল সাঁপুই যার প্প্রাপ্ত নম্বর ৫৫৯। দ্বিতীয় হয়েছে মস্তাফুর রহমান যার প্রাপ্ত নম্বর ৫৫৭।

আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৮২৮ জন, এদের মধ্যে ছাত্র পাঁচ হাজার ৭২১ জন এবং ছাত্রী পাঁচ হাজার ১০৭ জন। উত্তীর্ণ হয়েছে ৯হাজার ৯৮০ জন। আলিমে প্রথম হয়েছে ইরফান হোসেন যার প্রাপ্ত নম্বর ৮৬০।

আরও পড়ুন : বেআইনি নির্মাণ ভাঙতে এবার স্পেশাল টাস্ক ফোর্স গড়ে দিলেন প্রধান বিচারপতি