Date : 2024-05-26

নক্ষত্রপতন: প্রয়াত বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী

তিমধ্যেই সম্পন্ন হয়েছে চতুর্থ দফার নির্বাচন। সেই আবহেই কার্যত নক্ষত্রপতন। ক্যানসারের সঙ্গে লড়াইতে হেরে গেলেন বিহারের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদী

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে চতুর্থ দফার নির্বাচন। সেই আবহেই কার্যত নক্ষত্রপতন। ক্যানসারের সঙ্গে লড়াইতে হেরে গেলেন বিহারের প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদী।

সোমবার এইমসে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তার প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন দলমত নির্বিশেষে সকলেই। এক্স হ্যাণ্ডেলে হোক বা ফেসবুকে একাধিক পোস্ট তাকে নিয়েই।

বিহার রাজনীতির ময়দানে তিনি নীতীশ কুমারের ‘ঘনিষ্ঠতম বিজেপি নেতা’ হিসাবে পরিচিত ছিলেন।দুবার বিহারের উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন নিজের সুদীর্ঘ রাজনৈতিক জীবনে। এছাড়াও বিজেপি-জেডিইউ সরকারের অন্যতম মুখ ছিলেন তিনি। রাজনৈতিক মহল মনে করে বিজেপি ও নীতীশ কুমারের দলের মধ্যে যোগসূত্রের দায়িত্ব পালন করতেন তিনি।

বিজেপির রাজ্য হোক বা কেন্দ্রীয় নেতৃত্ব, দুইয়ের বেশ কিছু বিরোধিতা সত্ত্বেও নীতীশের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনও প্রশ্ন তুলতে দেখা যায়নি সুশীলকে। চলতি মাসের গোড়ায় হিন্দিতে এক্স পোস্টে সুশীল লিখেছিলেন, ‘‘গত ছ’মাস ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছি। এখন মনে হল সবাইকে বিষয়টি জানানো দরকার। লোকসভা ভোটে আর কিছু করতে পারব না। প্রধানমন্ত্রীকে সব কিছু বলে দিয়েছি। তবে দেশ, বিহার এবং আমার পার্টির কাছে আমি কৃতজ্ঞ এবং নিবেদিত থাকব।’’

সুশীল মোদীর প্রয়াণে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “দলে আমাদের গুরুত্বপূর্ণ সহযোগী এবং আমার দীর্ঘদিনের বন্ধুর সুশীল মোদীজির অকাল প্রয়াণের খবরে গভীরভাবে শোকাহত। বিহারে বিজেপির উত্থান এবং বিজেপির সাফল্যের পিছনে তার অমূল্য অবদান আছে। বিহারের বর্তমান উপ-মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী লেখেন, “বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী এবং রাজ্যসভার প্রাক্তন সাংসদ সুশীলকুমার মোদীকে শেষ শ্রদ্ধা জানাচ্ছি। বিহারের জন্য এটা অপূরণীয় ক্ষতি।”

আরও পড়ুন : সোমবার কোথায় কত ভোট পড়লো