Date : 2024-06-23

ষষ্ঠ দফার নির্বাচন: এক নজরে ধনী-গরিব প্রার্থীরা

শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট। আর এই দফায় তমলুক বিষ্ণুপুর সহ মোট ৫৮ আসনে ভোট হচ্ছে গোটা দেশে। ৫৮ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৮৮৯ জন। দেখে নেওয়া যাক তাদের সম্পত্তির খতিয়ান

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট। আর এই দফায় তমলুক বিষ্ণুপুর সহ মোট ৫৮ আসনে ভোট হচ্ছে গোটা দেশে। ৫৮ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৮৮৯ জন। দেখে নেওয়া যাক তাদের সম্পত্তির খতিয়ান

ষষ্ঠ দফার সবচেয়ে ধনী প্রার্থী বিজেপির নবীন জিন্দাল। হরিয়ানার কুরুক্ষেত্রের বিজেপি প্রার্থীর সম্পত্তির ১২৪১ কোটি টাকা। তালিকায় দ্বিতীয় উড়িষ্যার কটকের বিজেডি প্রার্থী সন্ত্রুপ্ত মিশ্র। তার সম্পত্তির ৪৮২ কোটি টাকার। এই কেন্দ্রেরই আপ প্রার্থী সুশীল গুপ্তার সম্পত্তির পরিমাণ ১৬৯ কোটি টাকা। তালিকায় তৃতীয় তিনি।

ধনীদের এই তালিকায় বাংলার কোনও প্রার্থী প্রথম দশে নেই। অন্যদিকে গরিব প্রার্থীদের মধ্যে সবার আগে নাম রয়েছে রোহতকের নির্দল প্রার্থী রণধীর সিংয়ের। তিনি মাত্র ২ টাকার সম্পত্তির মালিক বলে নিজের হলফনামায় দাবি করেছেন। প্রতাপগড়ের এসইউসিআই প্রার্থী রাম কুমার যাদব নিজের সম্পত্তি হিসাবে জানিয়েছেন ১৬৮৬ টাকা। এরাজ্যের বিষ্ণুপুরের বিএসপি প্রার্থী জয়দেব ধঙ্ক গরিব প্রার্থীদের তালিকায় রয়েছেন পাঁচ নম্বরে। তার মাত্র ৫ হাজার টাকার সম্পত্তি রয়েছে।

এই দফায় বাংলায় ৮ আসনে মোট ৭৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ২১। রাজধানীর ১৬২ জন প্রার্থীর মধ্যে ৬৮ জনই কোটিপতি। হরিয়ানায় কোটিপতি প্রার্থীর সংখ্যা সর্বোচ্চ। সেরাজ্যে কোটিপতি প্রার্থী ১০২ জন।

আরও পড়ুন : উত্তপ্ত কেশপুর, চোর চোর স্লোগান হিরণকে