Date : 2024-05-26

এক নজরে তৃতীয় দফার চার কেন্দ্র

রাজ্যে তৃতীয় দফার নির্বাচন রয়েছে রাজ্যের দুটি জেলার চারটি আসনে। জেলা দুটি হলো মালদহ ও মুর্শিদাবাদ। চারটি আসন হলো মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ এবং মুর্শিদাবাদ ও জঙ্গিপুর। এই চার কেন্দ্রের জন্য মোট কেন্দ্রীয় বাহিনী থাকছে ৩৩৪ কোম্পানি এবং মোট রাজ্য পুলিশ থাকছে ১৩,৬০১ জন। চার কেন্দ্র মিলিয়ে মোট ৫৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে মঙ্গলবার। এই ৫৭ জনের মধ্যে মাত্র ৩ জন মহিলা প্রার্থী।

সঞ্জু সুর, সাংবাদিক ঃ ৭ তারিখ রাজ্যে তৃতীয় দফার নির্বাচনে কমিশনের বিশেষ মাথাব্যাথার কারণ মুর্শিদাবাদ জেলা। ফলে এই জেলার জন্য অনেক বেশি সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। মঙ্গলবারের নির্বাচনে কোন আসনে কত ভোটার, কত‌ বুথ, কত বাহিনী থাকছে তার হিসাব এক নজরে।

৭ নম্বর মালদহ উত্তর কেন্দ্রে মোট ১৮,৬২,০৩৫ জন ভোটার (পুরুষ-৯,৪৬,১৪৫ জন ও মহিলা-৯,১৫,৮৩৫ জন) মোট ১৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। এই কেন্দ্রে মোট ১,৮১২ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা ৬৫১ টি। মহিলা পরিচালিত বুথ রয়েছে ৩৩ টি। এই কেন্দ্রের জন্য মাইক্রো অবজারভার থাকছেন ৭৫ জন।

এই জেলার‌ই ৮ মালদহ দক্ষিণ কেন্দ্রে ১,৭৫৯ টি বুথে ভোট দেবেন মোট ১৭,৮২,১৫৯ জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৮,৯৯,৫২৪ জন ও মহিলা ভোটার ৮,৮২,৫৮৭ জন। মালদহ দক্ষিণ কেন্দ্রে সংবেদনশীল বুথের সংখ্যা ৭০২ টি এবং মহিলা পরিচালিত বুথ হলো ২৭ টি। মাইক্রো অবজারভার থাকছেন ৭০ জন।

মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ মিলিয়ে পুরো জেলার জন্য কেন্দ্রিয় বাহিনী থাকছে ১৪৪ কোম্পানি ও রাজ্য পুলিশ মোতায়েন থাকবে ৫,৪৮২ জন। মোট কিউআরটি (Quick Response Team) থাকছে ১৪৩ টি।

৯ নম্বর জঙ্গিপুর আসনে মোট ভোটার ১৮,০৫,৩৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯,১৭,২৫২ জন ও মহিলা ভোটার হলো ৮,৮৮,০৮৫ জন। মোট ১,৮৫১ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা হল ৭৬২ টি ও মহিলা পরিচালিত বুথ ৭৯ টি। জঙ্গিপুর কেন্দ্রের জন্য মোতায়েন করা হয়েছে ৬৪ কোম্পানি কেন্দ্রিয় বাহিনীর সঙ্গে ২,৬২৮ জন রাজ্য পুলিশ। থাকছে ৬৩ টি কিউআরটি ভ্যান। এই জেলায় মাইক্রো অবজারভার থাকছেন ৭০ জন।
১০ নম্বর মুর্শিদাবাদ কেন্দ্রটি মুর্শিদাবাদ জেলার ছয়টি বিধানসভার পাশাপাশি নদীয়া জেলার করিমপুর বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। এই কেন্দ্রের অন্তর্গত মুর্শিদাবাদ জেলায় ১১৪ কোম্পানি কেন্দ্রিয় বাহিনীর পাশাপাশি রাজ্য পুলিশ থাকছে ৪,৭২৪ জন। আর করিমপুর বিধানসভা এলাকার জন্য থাকছে ১২ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৭৬৭ জন রাজ্য পুলিশ। করিমপুর (১২ টি) সহ মোট কিউআরটি ভ্যান থাকছে ১২৫ টি। এই কেন্দ্রের মোট ভোটারের সংখ্যা হলো ১৮,৮৮,০৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯,৬২,১৮১ ও মহিলা ভোটার ৯,২৫,৮৮৮ জন। চারটি আসনের মধ্যে সবচেয়ে বেশি বুথ রয়েছে এই কেন্দ্রেই। মোট ১,৯৩৮ টি বুথের মধ্যে স্পর্শকাতর বা সংবেদনশীল বুথের সংখ্যা ৭১৫ টি ও মহিলা পরিচালিত বুথ ৮৮ টি।

আরও পড়ুন : বিধানসভা ভোট এগিয়ে আসবে ! কিন্তু কিভাবে ?