Date : 2024-05-26

চতুর্থ দফা। বেড়েছে আসন, বেড়েছে বাহিনী, বেড়েছে স্পর্শকাতর বুথ

সোমবার রাজ্যে চতুর্থ দফার নির্বাচন পাঁচ জেলার আট টি আসনে। প্রথম তিন দফার তুলনায় আসন বাড়ার সঙ্গে সঙ্গেই অনেকটাই বেড়ে গিয়েছে সংবেদনশীল বা স্পর্শকাতর বুথের সংখ্যা। বেড়েছে কেন্দ্রিয় বাহিনী ও রাজ্য পুলিশ ও।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- প্রথম তিন দফায় দশ আসনের ভোট সাফল্যের সঙ্গে উতরে দেওয়ার পরও চতুর্থ দফা থেকেই মূলতঃ আসল কঠিন পরীক্ষায় বসতে চলেছে নির্বাচন কমিশন। এই দফায় রাজ্যের পাঁচ জেলার আট টি আসনে ভোট। প্রতিটি জায়গাতেই রাজ্যের শাসক দলের দাপট রয়েছে যথেষ্ট। ফলে ভোটের দিন প্রতিবাদ বা প্রতিরোধের চেষ্টা হলে তা থেকে অশান্তি ছড়াতে সময় লাগবে না‌। তাই নির্বাচন কমিশন যথেষ্ট মাত্রায় সতর্ক।

সোমবারের ভোটে পাঁচ জেলায় মোট ৫৭৯ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৩০ হাজার রাজ্য পুলিশ মোতায়েন থাকছে। এই পাঁচ জেলার মধ্যে আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট এলাকায় ৮৮ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৫,৪৭২ জন রাজ্য পুলিশ থাকছে। বীরভূমের দুটি আসনের জন্য ১৩১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৬,১৭২ জন রাজ্য পুলিশ, কৃষ্ণনগর পুলিশ জেলায় ৮১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৪,৪৭৫ জন রাজ্য পুলিশ, মুর্শিদাবাদ পুলিশ জেলায় ৭৩ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৩,৫৭২ জন রাজ্য পুলিশ, পুর্ব বর্ধমান জেলায় ১৫২ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৭,৩৯৬ জন রাজ্য পুলিশ এবং রানাঘাট পুলিশ জেলায় ৫৪ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ২,৯২৩ জন রাজ্য পুলিশ মোতায়েন করা থাকছে। এছাড়াও প্রতিটি কেন্দ্র কে কেন্দ্র করে থাকছে প্রায় সম পরিমাণ কিউআরটি (Quick Response Team) ভ্যান।

নিরাপত্তায় যথেষ্ট কড়াকড়ি করার পাশাপাশি সংবেদনশীল বুথের প্রতিও বাড়তি নজর দিচ্ছে কমিশন। একে তো এই দফাতেও একশো শতাংশ বুথ‌ই ওয়েব কাস্টিং এর থাকছে, তবে বিশেষ নজর থাকছে ঝুঁকিপূর্ণ বা সংবেদনশীল বুথের দিকে। কমিশন সূত্রে খবর, এই দফায় প্রায় সাড়ে পনেরো হাজার বুথের মধ্যে স্পর্শকাতর বুথ থাকছে সাড়ে তিন হাজারের বেশি। আসন অনুযায়ী ১০ বহরমপুরে মোট ১,৮৭৯ টি বুথের মধ্যে ৫৫৮ টি বুথ স্পর্শকাতর। ১২ কৃষ্ণনগর আসনে মোট ১,৮৪১ টি বুথের মধ্যে ৩৩৮ টি বুথ স্পর্শকাতর। ১৩ রানাঘাট আসনে মোট ১,৯৮৩ টি বুথের মধ্যে ৪১০ টি বুথ স্পর্শকাতর। ৩৮ বর্ধমান পূর্ব আসনে মোট ১,৯৪২ টি বুথের মধ্যে ৩০১ টি বুথ স্পর্শকাতর। ৩৯ বর্ধমান-দুর্গাপুর আসনে মোট ২,০৩৯ টি বুথের মধ্যে ৪২২ টি বুথ স্পর্শকাতর। ৪০ আসানসোল আসনে মোট ১,৯০১ টি বুথের মধ্যে ৩১৯ টি বুথ স্পর্শকাতর। ৪১ বোলপুর আসনে মোট ১,৯৭৯ টি বুথের মধ্যে ৬৫৯ টি বুথ স্পর্শকাতর। ৪২ বীরভূম আসনে মোট ১,৯৪৩ টি বুথের মধ্যে ৬৪০ টি বুথ স্পর্শকাতর। সব মিলিয়ে এই দফার মোট বুথের প্রায় ২৩ শতাংশ বুথ‌কেই কমিশন স্পর্শকাতর বুথ হিসাবে চিহ্নিত করেছে। সেই হিসাবে নিরাপত্তার বন্দোবস্ত ও করছে কমিশন। এখন আসল দিনে (১৩ মে) সব কিছু ভালোয় ভালোয় মিটলেই খুশি কমিশন, খুশি রাজ্যের সাধারণ মানুষ।

আরও পড়ুন : কেউ দিলেন পুজো, কারোর বর্ণাঢ্য র‍্যালি; নমিনেশনে সরগরম কলকাতা