Date : 2024-06-24

সোমবার ভোট। বন্ধ করে দেওয়া হলো বনগাঁ সীমান্ত

ভোটের কারণে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ রাখাই নিয়ম। সেই নিয়ম কে মাথায় রেখে বন্ধ করে দেওয়া হলো পেট্রাপোল সীমান্ত বন্দর। ২০ তারিখ ভোটের পর‌ই খুলবে এই স্থল বন্দর।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- সোমবার ভোট রয়েছে বনগাঁ লোকসভা কেন্দ্রে। এই বনগাঁ লোকসভা কেন্দ্রের মধ্যেই পড়ে ভারত থেকে বাংলাদেশে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ স্থল বন্দর পেট্রাপোল। জেলা নির্বাচনী আধিকারিকের নির্দেশে সেই বন্দর বন্ধ করে দেওয়া হলো সোমবার ভোট পর্ব শেষ হ‌ওয়া পর্যন্ত।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী উত্তর ২৪ পরগনা জেলার জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক শরদ কুমার দ্বিবেদী বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন শুক্রবার সন্ধ্যা ছ’টা থেকে সোমবার ভোট গ্রহণ পর্ব শেষ হ‌ওয়া পর্যন্ত পেট্রাপোল সীমান্ত বন্দর বন্ধ থাকবে। এই সময়কালে এই স্থল বন্দর দিয়ে না কোনো মানুষ যাতায়াত করতে পারবেন, না কোনো গাড়ি চলাচল করতে পারবে। ভারত থেকে যেমন কোনো গাড়ি বা মানুষ বাংলাদেশে যেতে পারবেন না, তেমনি বাংলাদেশ থেকেও কোনো গাড়ি বা মানুষ এদেশে ঢুকতে পারবেন না। তবে কিছু শিথিলতা রয়েছে বিশেষ কিছু ক্ষেত্রে। বনগাঁ ও বসিরহাট পুলিশ জেলার সুপার সহ উত্তর ২৪ পরগনা জেলার পুলিশ সুপারকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মেডিকেল ইমারজেন্সির ক্ষেত্রে যথার্থ তথ্য সহ কাগজ জমা দিলে তবে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে। এছাড়া ভারতীয় নাগরিক এমন কোন ভোটার যদি এই মুহূর্তে বাংলাদেশে থাকেন এবং তিনি যদি শুধুমাত্র বনগাঁ লোকসভা কেন্দ্রের ভোটার হন তাহলেই এই সময়কালে ভারতে প্রবেশ করতে পারবেন। এছাড়া পচনশীল পণ্য পরিবহনকারী গাড়ি এপার থেকে ওপারে বা ওপার থেকে এপারে যাতায়াত করতে পারবে, তবে অবশ্যই নির্বাচন কমিশন দ্বারা স্বীকৃত আধিকারিকের কাছ থেকে বৈধ কাগজ নিয়েই সেটা করা সম্ভব হবে।

আরও পড়ুন : হুগলীর সাতাশি শতাংশ বুথ‌ই ঝুঁকিপূর্ণ