Date : 2024-06-24

মহিলা ভোটার। সবচেয়ে কম কলকাতা উত্তরে আর সবচেয়ে বেশি যাদবপুরে

অষ্টাদশ লোকসভা নির্বাচনের শেষ পর্বে আমরা পৌঁছে গিয়েছি। রাত পোহালেই রাজ্যের নয় আসনে রয়েছে ভোট। এই নয়টি কেন্দ্রের মধ্যে সবচেয়ে বেশি মহিলা ভোটার রয়েছেন যাদবপুর কেন্দ্রে আর সবচেয়ে কম মহিলা ভোটার কলকাতা উত্তর কেন্দ্রে।

সঞ্জু সুর, নিজস্ব প্রতিনিধিঃ- শনিবার সারা দেশের আট রাজ্যের মোট ৫৭ টি কেন্দ্রে শেষ দফার ভোট। এই ভোটে আমাদের রাজ্যের যে নয়টি কেন্দ্র রয়েছে সেগুলি হল ১৬.দমদম, ১৭.বারাসত, ১৮.বসিরহাট, ১৯.জয়নগর (তফশীলি), ২০.মথুরাপুর (তফশীলি), ২১.ডায়মন্ড হারবার, ২২.যাদবপুর, ২৩.কলকাতা দক্ষিণ, ২৪.কলকাতা উত্তর। এই নয়টি কেন্দ্রের মোট ভোটারের সংখ্যা ১,৬৩,৪০,৩৪৫ জন। মোট পুরুষ ভোটার ৮৩,১৯,৪৮১ জন ও মহিলা ভোটার রয়েছেন ৮০,২০,৩২৬ জন। কেন্দ্র ওয়াড়ি ভোটারের নিরিখে সবচেয়ে বেশি, ১০,২৬,৬২৮ জন মহিলা ভোটার রয়েছেন যাদবপুর কেন্দ্রে আর সবচেয়ে কম, ৬,৯০,০১১ জন মহিলা ভোটার রয়েছেন কলকাতা উত্তর কেন্দ্রে। এই দুই কেন্দ্রে পুরুষ ভোটারের সংখ্যা যথাক্রমে ১০,০৬,৭৭৭ ও ৮,১৫,৩০৪ জন

দমদম কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটার রয়েছেন যথাক্রমে ৮,৩৮,০৯০ ও ৮,৬১,৫২১ জন। বারাসত কেন্দ্রে পুরুষ ভোটার রয়েছেন ৯,৫৮,৮৯২ জন ও মহিলা ভোটার রয়েছেন ৯,৪৬,৪৪৩ জন। বসিরহাট কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটার রয়েছেন যথাক্রমে ৯,২৩,৩৭৫ ও ৮,৮০,৮৫২ জন। জয়নগর কেন্দ্রে পুরুষ ভোটার রয়েছেন ৯,৪১,৫০৯ জন ও মহিলা ভোটার রয়েছেন ৯,০৩,১৮৪ জন। মথুরাপুর কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটার রয়েছেন যথাক্রমে ৯,৩৩,৫৮৫ ও ৮,৮৩,৪৫০ জন। ডায়মন্ড হারবার কেন্দ্রে পুরুষ ভোটার রয়েছেন ৯,৫৪,৬৪৭ জন ও মহিলা ভোটার রয়েছেন ৯,২৬,০৬১ জন। যাদবপুর কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটার রয়েছেন যথাক্রমে ১০,০৬,৭৭৭ ও ১০,২৬,৬২৮ জন। কলকাতা দক্ষিণ কেন্দ্রে পুরুষ ভোটার রয়েছেন ৯,৪৭,৩০২ জন ও মহিলা ভোটার রয়েছেন ৯,০২,১৭৬ জন এবং কলকাতা উত্তর কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটার রয়েছেন যথাক্রমে ৮,১৫,৩০৪ জন এবং ৬,৯০,০১১ জন। এবার‌ই প্রথম ভোট দিচ্ছেন অর্থাৎ আঠারো থেকে ঊনিশ বছর বয়সী ভোটারের হিসাবে সবচেয়ে বেশি ৪৬,৪০৯ জন রয়েছেন মথুরাপুর আসনে আর সবচেয়ে কম ১৫,৬৬৩ জন ভোটার রয়েছেন কলকাতা উত্তর কেন্দ্রে।

আরও পড়ুন : রাফা নিয়ে পাল্টা তোপ ইজরায়েলের